shono
Advertisement

এবার পেট্রল-ডিজেলেরও হোম ডেলিভারির ভাবনা কেন্দ্রের

কী করতে হবে গ্রাহকদের? The post এবার পেট্রল-ডিজেলেরও হোম ডেলিভারির ভাবনা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:41 AM Apr 22, 2017Updated: 12:22 PM Oct 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লম্বা লাইন। নানারকম বিধিনিষেধ। তার উপর রবিবার ছুটির আশঙ্কা। সাম্প্রতিক নানা ইস্যুতে পেট্রল-ডিজেল ব্যবহারকারীরা বেশ উদ্বিগ্নই ছিলেন। তবে এবার চিন্তার মেঘ কাটল। কেননা এবার থেকে পেট্রল-ডিজেলেরও হোম ডেলিভারি দেওয়ার কথাই ভাবছে মন্ত্রক।

Advertisement

পরিসংখ্যান জানাচ্ছে, ২০১৬-১৭ আর্থিক বর্ষে প্রায় ২৩.৮ মিলিয়ন টন পেট্রল ও ৭৬ মিলিয়ন টন ডিজেল বিক্রি হয়েছে দেশে। ১৫-১৬ আর্থিক বর্ষের থেকেও এর পরিমাণ বেশি। অর্থাৎ ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে দ্রুতহারে। জানা যাচ্ছে, প্রায় সাড়ে তিন কোটি মানুষ ৫৯,৫৯৫ টি পেট্রল পাম্প থেকেই তেল সংগ্রহ করেন। যেহেতু ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে তাই পেট্রল পাম্পগুলিতে লম্বা লাইন দেখা যায়। যা আবার পরোক্ষভাবে ট্রাফিক জ্যামেরও কারণ বটে। গোদের উপর বিষফোড়ার মতো ১ মে থেকে প্রতিদিন পরিবর্তিত হবে পেট্রপণ্যের দাম। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখেই এই নীতি নির্ধারণ করা হয়েছে। এছাড়া কিছু কিছু রাজ্যে পাম্প মালিকরা ছুটির দাবিও তুলেছিলেন। সব মিলিয়ে একটা সংশয়ের আবহ তৈরি হয়েছিল। তা কাটাতেই এবার অভিনব পদক্ষেপের ভাবনা পেট্রলিয়াম মন্ত্রকের।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, পেট্রপণ্যের হোম ডেলিভারির কথা ভাবছে প্রশাসন। মূলত পাম্পগুলিতে লম্বা লাইনে ইতি টানতেই এই সিদ্ধান্ত। তবে তার জন্য গ্রাহককে আগে থেকে বুক করতে হবে। এতে গ্রাহকের সময়ও কম লাগবে। লাইনও থাকছে না। এছাড়া ছুটি বা পাম্প ধর্মঘটেও কোনও প্রভাব পড়বে না।

এর আগে ১৫ দিন ছাড়া ছাড়া পেট্রপণ্যের দাম পরিবর্তিত হত। কিন্তু ১ মে থেকে নতুন নিয়ম লাগু হতে চলেছে। উপরন্তু কোনও কোনও রাজ্যে পেট্রল পাম্প মালিকগুলি সপ্তাহের বিশেষ দিনে ছুটির দাবিও তুলেছিলেন। সব মিলিয়ে এই পরিবর্তিত পরিস্থিতিতে গ্রাহক কতটা পরিষেবা পাবেন, সে প্রশ্ন ক্রমশ মাথাচাড়া দিচ্ছিল। বিশেষজ্ঞদের ধারণা, এই একটা সিদ্ধান্তেই সমস্যা একধাপে অনেকটাই কমে যাবে। এছাড়া নগদহীন লেনদেনও এর ফলে বাড়তি গতি পাবে। তবে কবে থেকে এই পরিষেবা লাগু হবে তা এখনও জানানো হয়নি। এই কাজ ঠিকভাবে করতে গেলে ঠিক কী ধরনের পরিকাঠামো দরকার, তা নিয়েও ভাবনার অবকাশ আছে বলে অনেকে মনে করছেন।

The post এবার পেট্রল-ডিজেলেরও হোম ডেলিভারির ভাবনা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার