Advertisement

Corona Virus: সৌদির সিদ্ধান্তই চূড়ান্ত, এ বছর হজে যেতে পারবেন না ভারতীয়রা

08:16 PM Jun 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারও বাতিল হজ যাত্রা (Haj 2021)। এ বছর ভারত থেকে কেউ সৌদি আরবে হজে যেতে পারবেন না। সোমবার স্পষ্ট করে দিল কেন্দ্র। যাঁরা যাঁরা হজ যাত্রার আবেদন জানিয়েছিলেন, সেগুলিও এদিন বাতিল করা হল। করোনার কারণেই এ বছরও এই যাত্রা বাতিল করা হল। উল্লেখ্য, গত বছরও হজ যাত্রা বাতিল হয়েছিল।

Advertisement

করোনার প্রকোপের জেরে ২০২০ সালের হজ যাত্রা বাতিল করা হয়েছিল। এবার সৌদি আরব সরকারের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র সেই দেশের বাসিন্দারা সীমিত সংখ্যায় হজ করতে পারবেন। আন্তর্জাতির তীর্থযাত্রীদের সে দেশে ঢোকার অনুমতি দেওয়া হয়নি। এদিন এ কথা জানিয়েছে ভারতের হজ কমিটি। ওই কমিটির সিদ্ধান্তকে মান্যতা দিয়ে ভারতে জমা পড়া হজ আবেদন বাতিল করা হল।

[আরও পড়ুন: করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় দেশে প্রথম মৃত্যু, নিশ্চিত করল কেন্দ্র]

এ প্রসঙ্গে সংখ্যালঘু সম্প্রদায় উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানিয়েছেন, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সৌদি আরব সরকারের পাশে আছে ভারত। তাই সে দেশের হজ বাতিলের সিদ্ধান্তকে মান্যতা দিল ভারতও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, করোনাযুদ্ধে ভারত সৌদি আরবের পাশে আছে। তাই তাদের সিদ্ধান্ত মেনেই এবার ভারত থেকে কেউ হজে যাবেন না।” উল্লেখ্য, ইসলাম ধর্মের পবিত্র যাত্রা হজ। ইসলাম ধর্মলম্বীরা প্রতিবছর সৌদি আরবেব মক্কায় তীর্থ করতে যান। দুশোর বছরেরও বেশি সময় ধরে এই প্রথা চলে আসছে।

প্রথমবারের জন্য ২০২০ সালে অতিমারীর কারণ হজ যাত্রা বন্ধ রেখেছিল সৌদি আরব। ২০২১ সালে পরিস্থিতি অনেকটা সামলে ওটা গিয়েছে বলে মনে করছিলেন অনেকে। কিন্তু তাদের সেই ধারনা ভুল প্রমাণ করে নতুন রূপে বিশ্বের বিভিন্ন দেশে তাণ্ডব চালাচ্ছে করোনা। তাই দেশবাসীর নিরাপত্তার কথা মাথায় রেখেই হজ যাত্রা নিয়ন্ত্রণ করছে সে দেশের সরকার। ফলে ২০২০ সালের পর এবারও ভারত থেকে কেউ হজে যেতে পারবেন না।

[আরও পড়ুন: গালওয়ান‌ সংঘর্ষের বর্ষপূর্তিতে শহিদ জওয়ানদের শ্রদ্ধা সেনার]

Advertisement
Next