shono
Advertisement

HAL-এর বিমানের ডানায় হনুমানের ছবি, বিতর্কের মাঝে স্টিকার সরাল সংস্থা

'অ্যারো ইন্ডিয়া ২০২৩'- তে প্রদর্শিত হচ্ছিল বিমানটি।
Posted: 07:04 PM Feb 14, 2023Updated: 07:04 PM Feb 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানের ডানায় হনুমানের ছবি। আর তা ঘিরে তুঙ্গে বিতর্ক। বিতর্কের জেরে যুদ্ধবিমানের ডানা থেকে সেই স্টিকার সরিয়ে নিল হিন্দুস্তান অ্য়ারোনটিক্স লিমিটেড বা HAL। তাদের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, বিমানের বিশেষ শক্তি দেখানোর জন্য ওই স্টিকার সাঁটানো হয়েছিল। পরে সংস্থারও মনে হয়েছে ওই স্টিকার থাকা উচিত নয়, তাই তা সরিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

বেঙ্গালুরুতে চলছে এশিয়ার বৃহত্তম বিমান প্রদর্শনী ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’-র (Aero India 2023) ১৪তম সংস্করণ । সেখানেই রাখা ছিল হ্য়ালের তৈরি শব্দের চেয়ে দ্রুতগামী প্রশিক্ষণ বিমান ‘এইচএলএফটি ৪২’। সেই বিমানের ডানায় হনুমানের একটি স্টিকার সাঁটানো থাকতে দেখা গিয়েছিল। আর তা ঘিরে মাথাচারা দেয় বিতর্ক। প্রশ্ন ওঠে, কেন বিমানের ডানায় হনুমানের স্টিকার থাকবে।

[আরও পড়ুন: ‘বিনাশকালে বিপরীত বুদ্ধি’, BBC অফিসে আয়কর হানা নিয়ে বিজেপিকে তোপ বিরোধীদের]

বিতর্ক থামাতে সেই স্টিকার সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় HAL। সংস্থার বেঙ্গালুরুর সদরদপ্তরের তরফে জানানো হয়, “বিমানের বিশেষ ক্ষমতার বিষয়টি তুলে ধরতেই হনুমানের স্টিকার সাঁটানো হয়েছিল। কিন্তু এনিয়ে অযথা বিতর্ক তৈরি হচ্ছে। তাই নিজেরা আলোচনা করে স্টিকারটি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

প্রতিরক্ষা ক্ষেত্র ও মহাকাশ গবেষণা ক্ষেত্রে দেশের শক্তিকে তুলে ধরতে বেঙ্গালুরুর ইলাহানকা এয়ারবেসে পাঁচদিন ব্যাপী অ্যারো ইন্ডিয়া ২০২৩-র আয়োজন হয়েছে। যেখানে প্রধানমন্ত্রী মোদি ছাড়াও উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই প্রমুখ। মূলত দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধাস্ত্র এবং যুদ্ধবিমানের প্রদর্শনীর জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে প্রতিরক্ষা মন্ত্রক।

[আরও পড়ুন: নওশাদের গ্রেপ্তারির প্রতিবাদে ফের পথে বাম-ISF, ১৪৪ ধারা জারি সত্ত্বেও ভাঙড়ে সভা আরাবুলের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement