Advertisement

কোভিডমুক্ত হওয়ার পথে দেশ? একধাক্কায় অনেকটাই কমল দৈনিক করোনা সংক্রমণ

10:59 AM Jan 19, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করােনামুক্ত হওয়ার পথে আর এগোল দেশ। মঙ্গলবার সাম্প্রতিক সময়ে সর্বনিম্ন দৈনিক করোনা (Corona Virus) সংক্রমণের সাক্ষী রইল ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার জনের কিছু বেশি। টিকাদান প্রক্রিয়া শুরু হওয়ার পরই সংক্রমণের হার একধাক্কায় এতটা কমে যাওয়া সামান্য হলেও স্বস্তিতে স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের এদিনের সকালের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৬৪ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। ফলে দেশে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৫ লক্ষ ৮১ হাজার ৮৩৭ জন। তবে তাঁদের মধ্যে চিকিৎসাধীন বা অ্যাকটিভ কোভিড আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৫২৮ জন। অর্থাৎ কোভিডজয়ী হয়েছেন ১ কোটি ২ লক্ষ ২৮ হাজার ৭৫৩ জন।  যাঁদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৪১১ জন।

[আরও পড়ুন: মধ্যরাতে মর্মান্তিক দুর্ঘটনা গুজরাটে! ফুটপাথে ঘুমন্ত শ্রমিকদের পিষে দিল ট্রাক, মৃত ১৫]

গত দু’দিন ধরে দেশের মৃত্যহারও নিম্নমুখী। এদিনও দৈনিক মৃতের সংখ্যা রয়েছে দেড়শোর নিচে। নিঃসন্দেহে এই তথ্যে স্বস্তি পাবে কেন্দ্রীয় সরকার। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৩৭ জনের। সোমবার সংখ্যাটা ছিল ১৪৫ জন। 

সংক্রমণের শুরু দিক থেকেই দেশে করোনাজয়ীর সংখ্যা ছিল ঊর্ধ্বমুখী। অন্যান্য দেশের তুলনায় কম ছিল মৃত্যুহারও। এবার দৈনিক সংক্রমণে লাগাম পরানো সম্ভব হয়েছে বলে মনে করছে স্বাস্থ্যমন্ত্রক। পাশাপাশি শুরু হয়ে গিয়েছে করোনার টিকাপ্রদান। এমন পরিস্থিতিতে অবশ্য কোভিডবিধিতে ঢিল দিতে রাজি নয় কেন্দ্র। তাই কন্ট্যাক্ট ট্রেসিং-এর উপর জোর দিয়েছে তাঁরা। সরকারি তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৭ লক্ষ ৯ হাজার ৭৯১ জনের লালারসের নমুনা পরীক্ষা করা হয়েছে। 

[আরও পড়ুন: করোনা টিকা নেওয়ার পর দেশজুড়ে ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া, প্রাণ হারিয়েছেন দু’জন]

Advertisement
Next