shono
Advertisement

মোদি যদি হন ভারতের পরবর্তী মহাকাশচারী! জবাবে কী বললেন নাসা প্রধান?

ভারতে এসেছেন নাসা প্রধান বিল নেলসন।
Posted: 12:12 PM Nov 29, 2023Updated: 12:12 PM Nov 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে এসেছেন নাসা (NASA) প্রধান বিল নেলসন। সাতদিন ধরে ইসরোর সঙ্গে একের পর এক বৈঠকে অংশ নেওয়ার কথা তাঁর। নেলসনের এই ভারত সফরকে এদেশের মহাকাশ গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে তাঁকে মুখোমুখি হতে হল এক আশ্চর্য প্রশ্নের। আর তা হল, প্রধানমন্ত্রী মোদি (PM Modi) কি মহাকাশচারী হতে পারবেন?

Advertisement

এই প্রশ্নের কী উত্তর দিলেন নেলসন, যিনি এক মার্কিন সেনেটরও? তাঁকে বলতে শোনা গেল, ”মহাকাশে উড়ে বেড়ালে এক রাজনীতিকের মহামূল্যবান অভিজ্ঞতা হতে পারে, যা কোনও রাষ্ট্রের প্রধান হওয়ার চেয়েও বেশি। মহাকাশ থেকে দেখলে কোনও রাজনৈতিক সীমা থাকে না। থাকে না ধর্মীয় কিংবা জাতিগত সীমাও। কেবল এই পৃথিবীর একজন নাগরিক…”
উল্লেখ্য, ভারতের মাটিতে পা রাখার পরই নেলসন তাঁর এক্স হ্যান্ডলে সেকথা জানিয়ে লেখেন, ‘ভারতে নেমেছি। ইসরোর সঙ্গে নাসার অংশীদারিকে আরও শক্তিশালী করতে এক সপ্তাহ ধরে নানা বৈঠক ও অনুষ্ঠানে অংশ নিতে প্রস্তুত। ভারত মহাকাশের এক নেতা এবং আমরা একটা সদর্থক সফরের দিকে তাকিয়ে রয়েছি।’

[আরও পড়ুন: ‘খারাপ কিছু হয়ে গেলে যে কী হত!’, উত্তরকাশীর শ্রমিকদের সামনে আবেগপ্রবণ মোদি]

নাসা প্রধানের এই সফরের দিকে তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল। ২০২৪ সালে ভারত-আমেরিকার যৌথ প্রয়াসে মহাকাশে কৃত্রিম উপগ্রহ স্থাপন করা হবে। ওই মিশনের নাম নিসার (নাসা ইসরো সিন্থেটিক অ্যাপার্চার রাডার) মিশন। আগামী বছরের শেষে দুসপ্তাহের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাবেন এক ভারতীয় নভোচর। তাঁকে প্রশিক্ষণও দেবে নাসা। নেলসনের সফরে মহাকাশ সংক্রান্ত আরও বহু বিষয়ে আলোচনা হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘আপনাদের অসীম সাহস আর ধৈর্য’, শ্রমিক ও উদ্ধারকারী দলকে কুর্নিশ প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement