shono
Advertisement

সহপাঠীরা হেনস্তা করত, জাতিবিদ্বেষের শিকার হয়েছে! বম্বে IIT পড়ুয়ার মৃত্যুতে দাবি পরিবারের

অভিযোগ উড়িয়ে বিবৃতি দিয়েছে বম্বে IIT।
Posted: 04:18 PM Feb 15, 2023Updated: 04:18 PM Feb 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও ফিরে এল রোহিত ভেমুলার স্মৃতি। সাততলা থেকে ঝাঁপ দিয়ে মৃত্যু হল আইআইটি বম্বের (IIT Bombay) এক পড়ুয়ার। তাঁর পরিবারের অভিযোগ, দলিত জাতিভুক্ত হওয়ার কারণেই ওই পড়ুয়ার সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হত। তার জেরেই আত্মহত্যা করেছেন ১৮ বছর বয়সি দর্শন সোলাঙ্কি। তবে এই দাবি উড়িয়ে দিয়েছে আইআইটি কর্তৃপক্ষ।

Advertisement

গত রবিবার হোস্টেলের সাততলা থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন দর্শন। দুপুরবেলা এই ঘটনার পর মামলা দায়ের করে পুলিশ। তারপরেই পরিবারের তরফে বৈষম্যমূলক আচরণের অভিযোগ আনা হয়। দর্শনের পরিবারের দাবি, দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠানে কেন দলিতকে পড়ার অনুমতি দেওয়া হয়েছে, তা নিয়ে দর্শনের সহপাঠীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছিল।

[আরও পড়ুন: আইসিস সমর্থকদের খুঁজে বের করাই লক্ষ্য, দেশের তিন রাজ্যের ৬০ জায়গায় তল্লাশি এনআইএ’র]

দর্শনের বাবা জানিয়েছেন, মৃত্যুর ঘণ্টাদুয়েক আগেও ছেলের সঙ্গে তাঁর কথা হয়েছিল। কিন্তু বেশ কিছুদিন ধরেই সহপাঠীদের নিয়ে কথা বলতেন দর্শন। দলিত পরিচয় জানতে পেরে তাঁকে এড়িয়ে চলতেন সহপাঠীরা, এই কথাই বলেছেন দর্শন। এমনকি আইআইটির মতো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার যোগ্যতা নেই দলিত ছাত্রদের, এমন প্রশ্নও তুলেছিলেন দর্শনের সহপাঠীরা। অন্য পড়ুয়ারা যেখানে প্রচুর অর্থ ব্যয় করে পড়াশোনা করছেন, সেখানে দর্শন কেন বিনামূল্যে পড়বেন, সেই প্রশ্নও তোলা হয়। 

পরিবারের দাবি, কলেজে জাতিবিদ্বেষী আক্রমণের মুখে পড়েই চরম সিদ্ধান্ত নিয়েছেন দর্শন। তবে এই দাবি মানতে নারাজ কলেজ কর্তৃপক্ষ। বম্বে আইআইটির তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ” এক পড়ুয়ার মৃত্যু নিয়ে সংবাদমাধ্যমে বেশ কিছু খবর ছাপা হয়েছে। এই খবরের তীব্র প্রতিবাদ করছে বম্বে আইআইটি। ক্যাম্পাসে জাতিবিদ্বেষের কারণে আত্মঘাতী হয়েছেন ওই পড়ুয়া, এই খবরের কোনও সত্যতা নেই।”

[আরও পড়ুন: ৪৩ তলা থেকে পাথর পড়ল মাথায়, মুম্বইয়ের পথে মর্মান্তিক মৃত্যু ২ ব্যক্তির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement