shono
Advertisement
Income Tax

AI-স্পর্শে বদলাবে কর ব্যবস্থা! আয়কর বার অ্যাসোসিয়েশনের সম্মেলনে আলোচনা

তাজ বেঙ্গলে উদযাপিত হল আয়কর বার অ্যাসোসিয়েশনের শতবর্ষ।
Published By: Biswadip DeyPosted: 08:53 PM Sep 15, 2024Updated: 08:53 PM Sep 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়কর বার অ্যাসোসিয়েশনের শতবর্ষ উদযাপন হল তাজ বেঙ্গলে। রবিবার সকাল দশটায় শুরু হয়ে দিনভর আলোচনা হল দেশের কর ব্যবস্থা ও তার সঙ্গে সম্পর্কিত নানা দিক নিয়েই।

Advertisement

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি বি ভি নাগরত্ন। সভাপতিত্ব করেন বিচার বিভাগীয় সদস্য রাজপাল যাদব। বিচারপতি নাগরত্ন তাঁর বক্তব্যে উল্লেখ করে বিখ্যাত আইনজীবী ননী পালকিওয়ালার এক মন্তব্যের। তিনি বলেছিলেন, দেশে করদাতা আসলে তিন ধরনের। এমন করদাতা রয়েছেন যিনি সঠিক কর দেন। অন্যদের মধ্যে রয়েছেন তাঁরা যাঁরা কর ফাঁকি দেন। এঁদের মধ্যে একটি দল ইচ্ছাকৃত ভাবে কর দেওয়া থেকে বিরত থাকেন বা কম কর দেন। অন্য দলে রয়েছেন যাঁরা, কর কাঠামো সম্পর্কে অনবধনতাবশত ভুল করে ফেলেন। বিচারপতি নাগরত্নের দাবি, দেশে কর কাঠামো আরও মজবুত হলে তা জনকল্যাণের জন্য়ই মঙ্গলদায়ক।

এদিনের সম্মেলনের সম্মানিত অতিথি সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এস রবীন্দ্র ভাটের আলোচনায় উঠে আসে একেবারে অন্য একটি দিক। তিনি বলেন, প্রযুক্তির উন্নতির ফলে কর ব্যবস্থাতেও উন্নতি হয়েছে। ফলে লগ্নি বাড়ছে। এর সঙ্গেই সকলের নজর রয়েছে এআইয়ের দিকে। কৃত্রিম বুদ্ধিমত্তা কর ব্যবস্থায় বড় বদল আনবে এমনটাই বিশ্বাস তাঁর।
প্রসঙ্গত, এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিল্লি হাই কোর্টের বিচারপতি রাজীবন শাকধের, প্রাক্তন অ্যাটর্নি জেনারেল অফ ইন্ডিয়া মুকুল রোহাতগি প্রমুখ। কর কাঠামো সংক্রান্ত গভীর আলোচনায় নানা দিকই উঠে আসে এদিনের অনুষ্ঠানে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আয়কর বার অ্যাসোসিয়েশনের শতবর্ষ উদযাপন হল তাজ বেঙ্গলে।
  • রবিবার সকাল দশটায় শুরু হয়ে দিনভর আলোচনা হল দেশের কর ব্যবস্থা ও তার সঙ্গে সম্পর্কিত নানা দিক নিয়েই।
  • অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি বি ভি নাগরত্ন।
Advertisement