shono
Advertisement

আন্তর্জাতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ ভারত-জাপানের, মোদি-কিশিদার বৈঠকে কি নিশানায় চিন?

জি৭ সম্মেলনে মোদিকে আমন্ত্রণ জাপানের প্রধানমন্ত্রী কিশিদার।
Posted: 02:56 PM Mar 20, 2023Updated: 02:56 PM Mar 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী পাঁচ বছরে ৩ লক্ষ কোটি টাকার জাপানি বিনিয়োগ হবে ভারতে- ঘোষণা করেছিলেন জাপানের (Japan) প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। সেই কাজে ব্যাপক অগ্রগতি হয়েছে বলেই দাবি করলেন তিনি। সেই সঙ্গে জানিয়ে দিলেন, আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিক বিষয়ে একসঙ্গে কাজ করবে ভারত ও জাপান। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেন স্থিতাবস্থা বজায় থাকে, সেই বিষয়টি সুনিশ্চিত করবে দুই দেশ। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠক করেন কিশিদা। 

Advertisement

বর্তমানে জি ২০র (G20) সভাপতিত্ব করছে ভারত। অন্যদিকে জি ৭ (G7) সংগঠনের সভাপতির দায়িত্বে রয়েছে জাপান। এহেন পরিস্থিতিতে দুই দেশের একসঙ্গে কাজ করার সম্ভাবনা আরও বেশি বলে দাবি করেছেন মোদি। তিনি বলেন, আন্তর্জাতিক ক্ষেত্রে দুই দেশের স্বার্থ রক্ষার পাশাপাশি বিশ্বের উন্নতির জন্যও কাজ করবে ভারত ও জাপান। এছাড়াও প্রতিরক্ষা, বাণিজ্য-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন তাঁরা।

[আরও পড়ুন: সশরীরে সিবিআই হাজিরা এড়ালেন ‘কালীঘাটের কাকু’, আইনজীবী মারফত পাঠালেন নথিপত্র]

দুই দেশের রাষ্ট্রপ্রধানের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা। তিনি বলেন, ভারতের সঙ্গে জাপানের ব্যবসায়িক সম্পর্ক ক্রমেই বাড়ছে। এর ফলে ভারতের উন্নতি হবে, সেই সঙ্গে অর্থনৈতিক দিক থেকেও প্রচুর সুযোগ আসবে জাপানের কাছে। কিশিদা ঘোষণা করেন, “গত বছর আমি ঘোষণা করেছিলাম, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে ৩ লক্ষ ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ করবে জাপান। সেই লক্ষ্যে আমরা অনেকখানি এগিয়েছি।”

২০২২ সালের জি৭ বৈঠকে আমন্ত্রিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী। চলতি বছর জি৭য়ের সভাপতির দায়িত্ব পেয়ে আবারও মোদিকে আমন্ত্রণ জানালের প্রধানমন্ত্রী কিশিদা। আগামী মে মাসে জি৭ সম্মেলনে যোগ দিতে জাপানের যাবেন মোদি। প্রসঙ্গত, চিনা আগ্রাসনের বিরুদ্ধে শক্তিশালী জোট গড়তে আগ্রহী ভারত-জাপান সহ কোয়াডের দেশগুলি। এহেন পরিস্থিতিতে চিনকে রুখতেই আন্তর্জাতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করার বার্তা দিল দুই দেশ। 

[আরও পড়ুন: মাদক পাচারের পর্দাফাঁস, মুর্শিদাবাদে এসটিএফের হাতে গ্রেপ্তার ভিনরাজ্যের যুবক-সহ ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement