shono
Advertisement

ভারত-অস্ট্রেলিয়া ২+২ বৈঠক, ‘নতুন শুরু’, বলছেন বিদেশমন্ত্রী জয়শংকর

সন্ত্রাসবাদ, মৌলবাদ ও বিচ্ছিন্নতাবাদের মতো বিষয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার।
Posted: 04:35 PM Nov 21, 2023Updated: 05:11 PM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও অস্ট্রেলিয়ার (Australia) মধ্যে চলছে ২+২ বৈঠক। যারই অংশ হিসেবে মঙ্গলবার দুপুরে বিদেশমন্ত্রী এস জয়শংকর বৈঠকে বসলেন অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ওংয়ের সঙ্গে। বৈঠকশেষে জয়শংকর (S Jaishankar) জানালেন, নানা বিষয়ে তাঁদের কথা হয়েছে। যার অন্যতম নিরাপত্তা ইস্যু। সন্ত্রাসবাদ, মৌলবাদ ও বিচ্ছিন্নতাবাদের মতো বিষয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার। পাশাপাশি দুদেশের কৌশলী অংশীদারিত্বেও এই আলোচনায় এক নতুন সূচনা হয়েছে বলে দাবি তাঁর।

Advertisement

এদিন বৈঠকশেষে জয়শংকরকে বলতে শোনা যায়, ”আমাদের মধ্যে খুব ভালো আলোচনা হয়েছে। সত্যিই বহু বিষয় নিয়ে কথা হয়েছে। দুদেশের কৌশলী অংশীদারিত্বেও এক নতুন সূচনা হয়েছে। অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য চুক্তি নয়া গতি পেয়েছে। এবছরই প্রথম আমরা আমাদের বাণিজ্যে এমন সদর্থক প্রভাব লক্ষ করছি।”

[আরও পড়ুন: হতে চলেছে যুদ্ধবিরতি! হামাস প্রধানের দাবিতে পণবন্দিদের মুক্তির আভাস]

জয়শংকর জানিয়েছেন, আরও বেশি দুদেশের মধ্যে সরাসরি উড়ান, ভারতের মাটিতে প্রথম অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মতো নানা বিষয়েই কথা হয়েছে। পাশাপাশি উঠে এসেছে সন্ত্রাসবাদের প্রসঙ্গও। বিদেশমন্ত্রীর কথায়, ”নিরাপত্তা ইস্যু নিয়ে আমাদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে। একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, সমৃদ্ধ ও নিয়মভিত্তিক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য অঙ্গীকারও করা হয়েছে। আঞ্চলিক এবং আন্তর্জাতিক সমস্যাগুলির পরিপ্রেক্ষিতে, আমরা পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি কী তা বিশদভাবে আলোচনা করেছি।”

[আরও পড়ুন: ইরানের হাতে নতুন হাইপারসনিক মিসাইল, ইজরায়েলকে গুঁড়িয়ে দেওয়াই কি লক্ষ্য?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement