shono
Advertisement
India

ডেপুটি স্পিকার নিয়ে নীরব NDA, বাজেট অধিবেশনে সরব হবে INDIA

মণিপুরে না গিয়ে আম্বানিদের বিয়েতে কেন মোদি? প্রশ্ন তুলবে বিরোধীরা।
Published By: Subhajit MandalPosted: 06:47 PM Jul 20, 2024Updated: 09:08 PM Jul 20, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: সোমবার থেকে শুরু হতে চলা সংসদের বাজেট অধিবেশন তপ্ত হতে চলেছে প্রথম দিন থেকেই। একদিকে লোকসভার ডেপুটি স্পিকারের পদের দাবিতে অনড় ইন্ডিয়া (INDIA) ব্লক, অন্যদিকে সরকারপক্ষ বিরোধীদের এই দাবি মেনে নিতে নারাজ। যা নিয়ে টানাপোড়েন অষ্টদশ লোকসভার প্রথম অধিবেশন থেকেই শুরু হয়েছিল, এবারে সেই সংঘাত বৃদ্ধি পাবে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

Advertisement

বিজেপির এক প্রথম সারির নেতাকে ডেপুটি স্পিকারের পদ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখনই তাঁরা এ নিয়ে কিছুই ভাবছেন না। কেন্দ্রে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের আমলে প্রথমবার ডেপুটি স্পিকার থাকলেও দ্বিতীয়বার তথা গত পাঁচবছর এই পদটি খালিই ছিল। এবারও তারা একই রাস্তায় হাঁটতে চাইছে বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: দেশের অর্থনীতির হাল কেমন! বাজেটের আগে আর্থিক সমীক্ষায় জানা যাবে ভাঁড়ারের হাল]

অন‌্যদিকে, সরকার পক্ষকে বাজেট অধিবেশনে (Budget Session) বেশ কিছু ইস্যু নিয়ে ইন্ডিয়া ব্লক চাপের মুখে ফেলার তোড়জোড় শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। তাতে মূল্যবৃদ্ধি, বেকারত্বর মতো ইস্যু তো রয়েইছে। নবতম সংযোজন মুকেশ আম্বানির (Mukesh Ambani) ছেলের বিয়েও। সেই বিয়েতে মোদির উপস্থিতি নিয়ে সংসদে সরব হবে ইন্ডিয়া। প্রধানমন্ত্রী মণিপুরে যাননি, কিন্তু মানিপুরে গিয়েছেন এই স্লোগানকে সামনে রেখেই আক্রমণ চালাবেন তাঁরা। সেই সঙ্গে উত্তরপ্রদেশে কাঁওয়ার যাত্রাপদে দোকানিদের নামের তালিকা প্রকাশে যোগী প্রশাসনের ‘বিভেদমূলক’ বিজ্ঞপ্তি নিয়ে সরব হবে বিরোধীরা। রাজ্যের ১০ বিধানসভা আসনের উপনির্বাচনে বিষয়টিকে ইস্যু করবে।

[আরও পড়ুন: বড়সড় দুর্ঘটনার কবলে কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়! দুমড়ে মুচড়ে গেল গাড়ি]

বিজেপি লোকসভায় এবার একক সংখ্যা গরিষ্ঠতা পায়নি। এনডিএ (NDA) সরকার গঠনের ক্ষেত্রে চন্দ্রবাবু নায়ডুর দল টিডিপি ও নীতীশ কুমারের দল জেডিইউর উপর নির্ভর করতে হয়েছে। তা সত্ত্বেও সরকারের রাশ বিজেপি নিজেদের হাতে রাখতে বদ্ধপরিকর। তাই অটলবিহারী বাজপেয়ীর জামানার এনডিএ-র আহ্বায়ক থাকলেও এবারে সেই পদে কাউকে বসানো হবে না বলেই একপ্রকার পাকা করে ফেলেছে বিজেপি। এ প্রসঙ্গে বিজেপির ওই নেতা জানিয়েছেন, অনেক আগে কনভেনার হিসেবে চন্দ্রবাবু ছিলেন ঠিকই কিন্তু এবারে এনডিএ-র আহ্বায়কের পরিবর্তে এনডিএ-র মুখপাত্রদের প্যানেল তৈরি করা হতে পারে। প্রধানমন্ত্রী মোদিজি চান এনডিএ-র প্রধান দলগুলি থেকে একজন বা দুজন করে প্রতিনিধিকে এনডিএ-র মুখপাত্র করা হোক। যাতে তাঁরা সবাই একইভাবে সরকারের বিষয়গুলি তুলে ধরতে পারেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার থেকে শুরু হতে চলা সংসদের বাজেট অধিবেশন তপ্ত হতে চলেছে প্রথম দিন থেকেই।
  • একদিকে লোকসভার ডেপুটি স্পিকারের পদের দাবিতে অনড় ইন্ডিয়া (INDIA) ব্লক, অন্যদিকে সরকারপক্ষ বিরোধীদের এই দাবি মেনে নিতে নারাজ।
  • যা নিয়ে টানাপোড়েন অষ্টদশ লোকসভার প্রথম অধিবেশন থেকেই শুরু হয়েছিল, এবারে সেই সংঘাত বৃদ্ধি পাবে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।
Advertisement