shono
Advertisement

সীমান্তে খতম অনুপ্রবেশকারী, পাকিস্তান-চিনকে বার্তা দিয়ে কাশ্মীরে উড়ল ভারতে তৈরি তেজস

আগামী দিনে আরও বাড়বে তেজসের কার্যকারিতা, আশা বায়ুসেনা আধিকারিকদের।
Posted: 08:58 AM Jul 31, 2023Updated: 08:58 AM Jul 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকঘণ্টা আগেই পাকিস্তান (Pakistan) সীমান্তে তেজস (Tejas) বিমান উড়িয়েছে ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই লাইট ওয়েট যুদ্ধবিমান তৈরি হয়েছে। তারপরেই সোমবার ভোররাতে কাশ্মীর সীমান্তে নিকেশ হল এক অনুপ্রবেশকারী। আরএস পুরা এলাকার আন্তর্জাতিক সীমান্তে বিএসএফের গুলিতে খতম হয় এক ব্যক্তি। তবে অনুপ্রবেশকারীর পরিচয় নিয়ে এখনও কিছু জানা যায়নি।

Advertisement

রবিবার বিকেল নাগাদ পাক সীমান্ত সংলগ্ন এলাকা তেজস বিমান ওড়ায় ভারত। এই প্রথমবার উড়তে দেখা গেল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই তেজস যুদ্ধবিমান। তবে এখনই কাজে লাগানো হবে না দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজসকে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আপাতত পাক সীমান্তবর্তী পার্বত্য এলাকায় তেজস চালানোর অনুশীলন করছেন পাইলটরা। আগামী দিনে এই বিমানে আরও কী কী প্রযুক্তি ব্যবহার করে কার্যকারিতা বাড়ানো যেতে পারে, তাও খতিয়ে দেখা হচ্ছে এই সময়ে।

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে শুটআউট! জয়পুর-মুম্বই এক্সপ্রেসে আরপিএফের গুলিতে নিহত ASI-সহ ৪]

আপাতত জম্মু কাশ্মীর ও লাদাখের মধ্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস ওড়ানো হবে। প্রতিকূল পরিস্থিতির মধ্যে কতটা অব্যর্থ ভাবে কাজ করতে পারে তেজস, তা খতিয়ে দেখে নিচ্ছে ভারতীয় বায়ুসেনা। বিশেষজ্ঞদের মতে, পাকিস্তান ও চিনের (China) জেএফ-১৭ ফাইটার জেটের চেয়েও বেশি কার্যকরী ভারতের তেজস। তবে আগামী দিনে এই লাইট ওয়েট যুদ্ধবিমানে আরও উন্নত প্রযুক্তি যোগ করা যেতে পারে। সেই নিয়ে ডিআরডিও বৈজ্ঞানিকরা গবেষণা করছেন বলেই সূত্রের খবর।

বিশেষজ্ঞদের অনুমান, পাকিস্তান ও চিনকে বার্তা দিতেই সীমান্ত সংলগ্ন এলাকায় তেজসের কার্যকারিতা পরীক্ষা করছে ভারত। এই বিমান ওড়ানোর কয়েকঘণ্টার মধ্যেই এক অনুপ্রবেশকারীর মৃত্যুর খবর মেলে। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, সোমবার রাত দু’টো নাগাদ আরএস পুরার আর্নিয়া সেক্টরে এক ব্যক্তি সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার চেষ্টা করে। সঙ্গে সঙ্গেই গুলি করে তাকে নিকেশ করা হয়। গোটা এলাকায় আরও কেউ লুকিয়ে রয়েছে কিনা তা জানতে তল্লাশি চলছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘শিরদাঁড়া আছে, আজকের প্রজন্মের মডেল’, বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে আবেগপ্রবণ মদন]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement