shono
Advertisement

চোখ রাঙাচ্ছে JN.1, সাড়ে ৭ মাসের মধ্যে সর্বোচ্চ দেশে একদিনে আক্রান্তের সংখ্যা

গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ গিয়েছে ৩ জনের।
Posted: 12:07 PM Dec 31, 2023Updated: 12:26 PM Dec 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষবরণের আগে চোখ রাঙাচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট JN.1। কেন্দ্রের সতর্কতা সত্ত্বেও দিন দিন বাড়ছে দেশে করোনা (Covid-19) আক্রান্তের সংখ্যা। রবিবারের আক্রান্তের সংখ্যাটা ২২৭ দিনের মধ্যে সর্বোচ্চ।

Advertisement

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে দেওয়া বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮৪১। এই সংখ্যাটা ২২৭ দিনের মধ্যে সর্বোচ্চ। আগের দিন প্রায় সাড়ে ৭০০ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। চিন্তা বাড়াচ্ছে নতুন সাব-ভ্যারিয়েন্ট JN.1। ইতিমধ্যেই দেশজুড়ে ১৬০ জনের বেশি রোগীর দেহে মিলেছে এই ভ্যারিয়েন্ট। শুধু ডিসেম্বর মাসেই এই সংখ্যাটা ১৪৩।

[আরও পড়ুন: SSKM-এ মুখ্যমন্ত্রীর অস্ত্রোপচার নিয়ে ‘মিথ্যাচার’ শুভেন্দুর, কড়া জবাব দিল তৃণমূল]

একদিনে আক্রান্তের সংখ্যা বাড়লেও কমেছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ জনের। কেরালা, কর্নাটক এবং বিহারে একজন করে করোনার রোগীর মৃত্যু হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে করোনায় দেশে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৩৩ হাজার ৩৬১ জনের। নতুন করে বাড়তে শুরু করেছে অ্যাক্টিভ রোগীর সংখ্যাও। আপাতত দেশের হাসপাতালগুলিতে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪ হাজার ৩০৯ জন।

[আরও পড়ুন: দেগঙ্গা বইমেলায় দুর্ঘটনা, অনুপমের অনুষ্ঠান দেখতে ভাঙল ব্যারিকেড, আহত বহু]

মারণ ভাইরাসের নয়া উপরূপ JN.1-এর বাড়বাড়ন্ত উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, এই সাবভ্যারিয়েন্টের ধাক্কায় বিশ্বজুড়ে দেখা দিতে পারে হৃদরোগের মহামারী! হতে পারে স্ট্রোকও! নতুন জাপানি গবেষণায় এমনই দাবি করা হয়েছে। জাপানের শীর্ষস্থানীয় গবেষণা সংস্থা রিকেন নয়া রিপোর্ট পেশ করে সতর্কতা জারি করেছে। সেই রিপোর্টে বলা হয়েছে, মানবদেহের কোষে করোনা ভাইরাস (Coronavirus) জেঁকে বসলে হৃদযন্ত্রের উপরে প্রভাব ছড়াতে থাকে। ফলে যাঁরাই এই অসুখে ভুগেছেন, তাঁদের সকলেরই হৃদযন্ত্রে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement