shono
Advertisement

অরুণাচলের খেলোয়াড়দের ভিসায় না চিনের, ‘পালটা ব্যবস্থা নিতে পারি’, হুঁশিয়ারি ভারতের

ভিসা না পেয়ে এশিয়ান গেমস থেকে নাম প্রত্যাহার খেলোয়াড়দের।
Posted: 02:46 PM Sep 22, 2023Updated: 04:44 PM Sep 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন (China) ভিসা না দেওয়ায় এশিয়ান গেমস (Asian Games) থেকে নাম প্রত্যাহার করতে বাধ্য হলেন অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) তিন খেলোয়াড়। তার পালটা ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিল নয়াদিল্লি। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে চিনকে কড়া বার্তা দিয়ে বলা হয়, দেশের স্বার্থ সুরক্ষিত রাখতে পালটা ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে ভারতের (India)। প্রসঙ্গত, ভিসা নিয়ে টালবাহানার জেরে নির্ধারিত সময়ের অনেক দেরিতে হ্যাংঝৌ পৌঁছয় ভারতের ফুটবল দল।

Advertisement

জানা গিয়েছে, অরুণাচল প্রদেশের বাসিন্দা তিন উশু খেলোয়াড়ের ভিসার আবেদনে সিলমোহর দেয়নি চিন প্রশাসন। ফলে এশিয়ান গেমসের আয়োজকদের তরফে ছাড়পত্র পেলে, চিনে প্রবেশাধিকার মেলেনি তাঁদের। বাধ্য হয়ে তিন খেলোয়াড়কে ছাড়াই চিনে পৌঁছেছে ভারতীয় দল। এশিয়ান গেমসে নামার যোগ্যতা থাকা সত্ত্বেও দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না তিন খেলোয়াড়।

[আরও পড়ুন: গোপন নজরদারি করেই ভারতের বিরুদ্ধে জঙ্গি খুনের অভিযোগ কানাডার! প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট]

এই খবর প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়ে ভারতীয় বিদেশ মন্ত্রক। মুখপাত্র অরিন্দম বাগচি বিবৃতি জারি করে বলেন, “ভারতীয় নাগরিকদের বাসস্থান বিচার করে বৈষম্যমূলক আচরণ একেবারে মেনে নেওয়া হবে না। অরুণাচল প্রদেশ ভারতের অখণ্ড অংশ ছিল, ভবিষ্যতেও থাকবে। বেছে বেছে কয়েকজন ভারতীয় ক্রীড়াবিদকে আটকে দেওয়া হয়েছে, এহেন আচরণের জন্য দিল্লি ও বেজিংয়ে চিনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করা হয়েছে। এশিয়ান গেমসের আদর্শেরও বিরোধিতা হয়েছে এই কাজে।”

এই ঘটনার প্রেক্ষিতে চিনকে পালটা দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। বিবৃতিতে বলা হয়েছে, চিনের এই কাজের প্রতিবাদ জানানোর জন্য চিন সফর বাতিল করেছেন ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। সেই সঙ্গে কড়া বার্তা দিয়ে বলা হয়েছে, “দেশের স্বার্থ বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে ভারতের।” 

[আরও পড়ুন: ‘সংখ্যাগরিষ্ঠ সরকার থাকলে সব সম্ভব’, মোদির প্রচারে হাতিয়ার মহিলা সংরক্ষণ বিল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement