shono
Advertisement

পরপর পাঁচবার! দাঙ্গা-হাঙ্গামায় ইন্টারনেট বন্ধের নিরিখে ফের বিশ্বে প্রথম ভারত

দেশে অশান্তি এবং অসহিষ্ণুতা দুটোই বাড়ছে, ইঙ্গিত ইন্টারনেট বন্ধের পরিসংখ্যানে।
Posted: 02:34 PM Mar 01, 2023Updated: 02:34 PM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তিপ্রিয় দেশ ভারত! অথচ সেই দেশের অন্দরে নিত্য অশান্তি। গোটা বিশ্বের ইন্টারনেট বন্ধের হিসাব অন্তত সেকথাই বলছে। দেখা যাচ্ছে, গোটা বিশ্বে দাঙ্গা-হাঙ্গামার জন্য ইন্টারনেট বন্ধের (Internet Shut Down) নিরিখে সবার উপরে রয়েছে ভারত। অন্য কোনও দেশ ধারেকাছে নেই।

Advertisement

ইন্টারনেট বন্ধ সংক্রান্ত আন্তর্জাতিক সমীক্ষক সংস্থার হিসাব বলছে ২০২২ সালে গোটা বিশ্বে প্রশাসনের নির্দেশে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল মোট ১৮৭ বার। এর মধ্যে শুধু ভারতেই ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল ৮৪ বার। বাকি গোটা বিশ্ব মিলিয়ে ইন্টারনেট বন্ধ হয়েছে ১০৩ বার। ভারতের পর ইন্টারনেট বন্ধের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine)। জেলেনস্কির নির্দেশে ২০২২ সালে সেদেশে ইন্টারনেট বন্ধ হয়েছে ২২ বার। যা ভারতের তুলনায় অনেকটা কম।

[আরও পড়ুন: আবাস-একশো দিনে বাংলার প্রাপ্য টাকা এখনই নয়, জানালেন গিরিরাজ, সমর্থন দিলীপের]

পরিসংখ্যান বলছে, এই ৮৪ বারের মধ্যে স্রেফ জম্মু ও কাশ্মীরেই গতবছর ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল ৪৯ বার। এর মধ্যে ২০২২ সালের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসেই টানা ১৬ বার উপত্যকায় ইন্টারনেট বন্ধের নির্দেশ দেয় প্রশাসন। আসলে ২০১৯ সালে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহারের পর থেকেই কাশ্মীরে (Kashmir) নিয়মিত হারে ইন্টারনেট বন্ধ করা হচ্ছে। ২০২২ সালেও তাঁর ব্যতিক্রম হয়নি। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে ছোটখাট হিংসার ঘটনায় ইন্টারনেট বন্ধ আকছার ঘটনা হয়ে দাঁড়াচ্ছে। সেকারণেই বিশ্বে ইন্টারনেট বন্ধের নিরিখে ভারত ফের শীর্ষে।

[আরও পড়ুন: চিকিৎসার সময় স্ত্রীর গায়ে হাত দেওয়ায় ডাক্তারকে সপাটে চড়, যুবকের জামিন খারিজ]

বস্তুত ২০১৭ সাল থেকেই গোটা বিশ্বে ইন্টারনেট বন্ধের নিরিখে শীর্ষে ভারত। যা মোদি (Narendra Modi) সরকারের জন্য একেবারেই ভাল বিজ্ঞাপন নয়। নিন্দুকেরা বলছেন, ইন্টারনেট বন্ধের পরিসংখ্যানই প্রমাণ করছে মোদি জমানার শেষ কয়েক বছরে দেশে অশান্তি এবং অসহিষ্ণুতা দুটোই বাড়ছে।  যদিও আশার কথা হল গত ৫ বছরে এই প্রথমবার ভারতে ইন্টারনেট বন্ধের সংখ্যাটা একশোর কম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement