shono
Advertisement

দেশে গড়ে উঠবে ৮টি নতুন শহর, পরিকল্পনা শুরু মোদি সরকারের!

দেশের কোন কোন অংশে তৈরি হবে নতুন শহরগুলি?
Posted: 02:17 PM May 19, 2023Updated: 02:17 PM May 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনসংখ্যার নিরিখে চিনকে (China) ছাপিয়ে গিয়েছে ভারত, এমনই রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ (United Nations)। দেশের বহু শহরেই বাড়ছে জনসংখ্যা। এই পরিস্থিতিতে ক্রমশই আশপাশের ছোট শহর ও গ্রাম থেকে মানুষ দিল্লি, কলকাতা, মুম্বই, বেঙ্গালুরুর মতো শহরে বেড়ে চলেছে জনসংখ্যা। জনসংখ্যার বিপুল চাপ সামলাতেই একটি বা দু’টি নয়, আটটি নতুন শহর গড়ে তোলার পরিকল্পনা করছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের এক আধিকারিকের দাবি এমনটাই।

Advertisement

ঠিক কী জানাচ্ছেন তিনি? ইউনিয়ন আবাসন ও নগর বিষয়ক বিভাগের G20 ইউনিটের পরিচালনার দায়িত্বে থাকা এম বি সিং এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অর্থ কমিশন এই সংক্রান্ত সুপারিশ করতেই রাজ্যগুলির তরফে প্রস্তাব পাঠানো হয় কেন্দ্রের কাছে। এযাবৎ ২৬টি নতুন শহরের প্রস্তাব এলেও সবদিক খতিয়ে দেখে পর্যবেক্ষণের মাধ্যমেই ৮টি শহরের কথা বিবেচনা করা হচ্ছে।

[আরও পড়ুন: পুরসভায় নিয়োগ দুর্নীতি: মামলা থেকে অব্যাহতি বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চের]

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, দেশের কোন কোন অংশে এই ভবিষ্যতের শহরগুলি গড়ে তোলার কথা ভাবছে কেন্দ্র? সিং জানাচ্ছেন, সময়মতো তা ঘোষণা করা হবে। নতুন শহরগুলির অবস্থান এবং নির্মাণের সময়সীমা সবই জানিয়ে দেওয়া হবে। যদিও শহরগুলির আর্থিক রোডম্যাপ এখনও চূড়ান্ত হয়নি বলেই জানাচ্ছেন ওই আধিকারিক।

[আরও পড়ুন: ইতিহাসের পুনরাবৃত্তি, ইউক্রেনে ‘দ্য গ্রেট গেম’ ব্রিটেন-রাশিয়ার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement