shono
Advertisement

COVID-19: দেশে লাফিয়ে বাড়ছে করোনার অ্যাকটিভ কেস, ফের হদিশ মিলল ওমিক্রন আক্রান্তের

দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৬ হাজার ৩৩।
Posted: 09:31 AM Jul 24, 2022Updated: 09:44 AM Jul 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে অব্যাহত করোনার চোখ রাঙানি। টিকাকরণের মধ্য দিয়ে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা চললেও নতুন করে ভয় ধরাচ্ছে এই ভাইরাসের আরেক স্ট্রেন ওমিক্রন। দেশে ফের হদিশ মিলেছে এই স্ট্রেনের সাব-ভ্যারিয়েন্টে আক্রান্তের। এরই মধ্যে আবার লাফিয়ে বাড়ছে অ্যাকটিভ কেস। টানা তিনদিন দৈনিক সংক্রমণ ২১ হাজারের বেশি থাকার পর গত ২৪ ঘণ্টায় তা সামান্য কমলেও তাই স্বস্তি মিলছে না কিছুতেই।

Advertisement

রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২০,২৭৯ জন। যা গতকালের তুলনায় ৫.৩ শতাংশ কম। দেশের মোট করোনা সংক্রমিত ৪ কোটি ৩৮ লক্ষ ৮৮ হাজার ৭৫৫ জন। সংক্রমণের পাশাপাশি গত কয়েকদিনের মতো এদিনও লাফিয়ে বাড়ল অ্যাকটিভ কেস। দেশের সক্রিয় রোগী ২১০০ বেড়ে বর্তমানে হয়েছে ১ লক্ষ ৫২ হাজার ২০০। গোটা দেশে অ্য়াকটিভ কেসের হার ০.৩৫ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৬ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৬ হাজার ৩৩।

[আরও পড়ুন: অসুস্থতা নিয়ে সন্দেহ, পার্থ চট্টোপাধ্যায়কে SSKM-এ ভরতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে ED]

গত ২৪ ঘণ্টায় দেশের সবচেয়ে বেশি সংক্রমিত পাঁচ রাজ্য হল মহারাষ্ট্র (২৩৩৬), কেরল (২২৫২), তামিলনাড়ু (২০১৪), পশ্চিমবঙ্গ (১৮৪৪) এবং কর্ণাটক (১৪৫৬)। এছাড়া ওড়িশাতেও একদিনে আক্রান্ত হাজারের বেশি। গুজরাট ও দিল্লির পরিস্থিতি তুলনামূলক স্বস্তিজনক। আবার পুণেতে ওমিক্রণের সাব-ভ্যারিয়েন্ট BA.5-তে আক্রান্ত দু’জন। BA.4 ও BA.5 মিলিয়ে মহারাষ্ট্রে সংক্রমিত মোট ১৬০ জন।

এসবের মাঝে মারণ ভাইরাসের সঙ্গে লড়াইয়ে শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরাই। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৩২ লক্ষ ১০ হাজার ৫২২ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৮,১৪৩ জন। সুস্থতার হার ৯৮.৪৫ শতাংশ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, দেশে করোনার টিকার ডোজ দেওয়া হয়েছে প্রায় ২০২ কোটিরও বেশি। গত ২৪ ঘণ্টাতেই টিকা পেয়েছেন প্রায় ২৯ লক্ষ। টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ৩ লক্ষ ৮৩ হাজার ৬৫৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশকে রুপো এনে দিলেন নীরজ চোপড়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement