shono
Advertisement

ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ, সমরসজ্জায় প্রথম সারিতে ভারত

৩০০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি। The post ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ, সমরসজ্জায় প্রথম সারিতে ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 05:09 PM Nov 22, 2017Updated: 07:28 PM Sep 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা গবেষণায় বড়সড় সাফল্য পেল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট অর্গানাইজেশন বা DRDO। সমরসজ্জায় বিশ্বের প্রথমসারির দেশের তালিকায় নাম উঠল ভারতেরও। সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হল বুধবার। এই সাফল্যের জন্য DRDO-কে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ।

Advertisement

[ইতিহাসের দোরগোড়ায় ISRO, তিনদিনে রকেট বানিয়ে মহাকাশে পাঠাবেন বিজ্ঞানীরা]

শুধু আকাশপথেই নয়, স্থল ও জলপথেও প্রায় ৩০০ কিমি দুরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্র। বুধবার এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র সফলভাবে উৎক্ষেপণ করে ইতিহাস গড়ল ভারত। এদিন সুখোই যুদ্ধবিমান থেকে বঙ্গোপসাগরে একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সুপারসনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। প্রথম প্রচেষ্টাতেই মিলল সাফল্য। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে,  ‘সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ সফল হয়েছে। এরফলে নির্দিষ্ট দূরত্ব থেকে  যেকোনও লক্ষ্যবস্তুতে সহজেই আঘাত হানতে পারে বায়ুসেনা।’

[গুজরাট ভোটের মধ্যেই ভারতে দাঙ্গা বাধানোর চেষ্টা পাকিস্তানের]

আধুনিক বিশ্বের এখন আর শুধু স্থলবাহিনীর বহরই নয়, নিজেদের ভূখণ্ড সুরক্ষিত রাখতে বায়ুসেনার গুরত্ব অপরিসীম। যেদেশের বায়ুসেনার হাতে যত অত্যাধুনিক অস্ত্র রয়েছে, সেই দেশকেই তত শক্তিশালী বলে মনে করা হয়। মোদি জমানায় অস্ত্রভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বিদেশ থেকে ফের অস্ত্র আমদানির প্রক্রিয়া যেমন শুরু হযেছে, তেমনি দেশজ প্রযুক্তিতে অস্ত্র তৈরির উপরও গুরুত্ব দেওয়া হয়েছে। ফ্রান্সের কাছ থেকে রাফালে বিমান কেনা নিয়ে এখন দুর্নীতির অভিযোগ ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। এই প্রেক্ষাপটেই এবার রাশিয়ার সঙ্গে যৌথভাবে ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করে তাক লাগিয়ে দিল ভারত।

[যোগীর সভায় বোরখা খুলে নেওয়া হল মহিলার, বিতর্ক তুঙ্গে]

উরি হামলার পরই নিয়ন্ত্রণরেখার ওপারে পাক-অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে জঙ্গি শিবিরগুলির গুঁড়িয়ে দিয়েছিল ভারতীয় সেনা। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এই সুপারসনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্র সাহায্যে ভবিষ্যতে আরও সহজেই এই ধরণের সার্জিক্যাল স্ট্রাইক চালানো যাবে। এই ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করে শত্রুদেশের ভুখণ্ডে ৩০০ কিমি পর্যন্ত যেকোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানা সম্ভব হবে। আকাশপথে তো বটেই, স্থল ও জলপথেও ব্যবহার করা যাবে ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্র। তাই এই ঘটনাকে ভারতের বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে।

দেখুন ভিডিও:

[প্রধানমন্ত্রীর গলা ও হাত কাটার জন্য তৈরি বিহারের অনেকেই, হুঁশিয়ারি রাবড়ির]

The post ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ, সমরসজ্জায় প্রথম সারিতে ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার