shono
Advertisement

যথাযথ মর্যাদায় ‘ইনফ্যান্ট্রি ডে’পালন করছে ভারতীয় সেনা, জানেন এই দিনটির গুরুত্ব?

জানলে আপনার মাথা গর্বে উঁচু হয়ে যাবে। The post যথাযথ মর্যাদায় ‘ইনফ্যান্ট্রি ডে’ পালন করছে ভারতীয় সেনা, জানেন এই দিনটির গুরুত্ব? appeared first on Sangbad Pratidin.
Posted: 10:57 AM Oct 27, 2017Updated: 03:14 PM Sep 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যথাযত মর্যাদার সঙ্গে ৭০-তম ‘ইনফ্যান্ট্রি ডে’ পালন করছে ভারতীয় সেনা। ভারতীয় সেনাবাহিনীতে এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। ভারতীয় সেনার পদাতিক বাহিনীর শৌর্যের এই কাহিনী অনেকেরই অজানা। এই প্রতিবেদনে জেনে নিন, কী গুরুত্ব রয়েছে আজকের দিনটির।

Advertisement

১৯৪৭-এর ২৭ অক্টোবর শিখ রেজিমেন্টের ইনফ্যান্ট্রি কোম্পানির ফার্স্ট ব্যাটালিয়নকে এয়ারলিফট করে দিল্লি থেকে শ্রীনগরে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। জম্মু ও কাশ্মীরে তখন পাক সেনার মদতপুষ্ট গোষ্ঠীদের দাপাদাপি বাড়ছিল। ২২ অক্টোবর প্রায় ৫০০ আদিবাসী পাক সেনার কাছ থেকে অস্ত্র ও প্রশিক্ষণ পেয়ে অ্যাবোটাবাদ থেকে কাশ্মীর উপত্যকায় অনুপ্রবেশ ধ্বংসলীলা চালায়।

২০ অক্টোবর থেকেই আদিবাসীদের সঙ্গে গা ঢাকা দিয়ে কাশ্মীরে অনুপ্রবেশ করে পাক সেনা। পাক রেঞ্জার্সরা শুরু করে ‘অপারেশন গুলমার্গ’। মহারাজা হরি সিং সেই সময় জম্মু ও কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করতে সম্মত হন। বিশেষজ্ঞরা মনে করেন, তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুই কাশ্মীরে সেনা পাঠানোর নির্দেশ দেন। পাক মদতপুষ্ট জঙ্গিদের শায়েস্তা করতে পাঠানো হয় শক্তিশালী ও নির্ভরযোগ্য শিখ রেজিমেন্টকে।

জঙ্গিদের হটাতে ও কাশ্মীরের অখণ্ডতাকে নিরাপদ রাখতে সেদিন ভারতীয় সেনার পদাতিক বাহিনীর অবদান ছিল অপরিসীম। ভারতীয় সেনার হাতে সেদিন কার্যত কচুকাটা হয় জঙ্গিরা। পাশাপাশি এই প্রথম স্বাধীন ভারত সরকার কোনও বিদেশি বাহিনীকে পরাস্ত করে সেনা পাঠানোর উদ্যোগ নেয়। সেই থেকেই এই বিশেষ দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালন করা হয়ে আসছে। এদিন দেশের নানা প্রান্ত থেকে ভারতীয় সেনাবাহিনীর জন্য প্রচুর শুভেচ্ছা এসেছে। কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে সেলিব্রিটিরা শুভেচ্ছা জানিয়েছেন বাহিনীর সদস্যদের। দেখে নিন সেই সব শুভেচ্ছাবার্তার এক ঝলক-

The post যথাযথ মর্যাদায় ‘ইনফ্যান্ট্রি ডে’ পালন করছে ভারতীয় সেনা, জানেন এই দিনটির গুরুত্ব? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement