shono
Advertisement

আয়রনম্যানের মতোই এবার আকাশে উড়বেন ভারতীয় জওয়ানরা! চমক দিচ্ছে প্রযুক্তি

স্বপ্ন দেখাচ্ছে ব্রিটিশ সংস্থা।
Posted: 04:28 PM Mar 03, 2023Updated: 04:30 PM Mar 03, 2023

Indian armyসংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও পর্যন্ত দৃশ্যটা কল্পবিজ্ঞানের কাহিনিতেই দেখা যায়। কিন্তু খুব শিগগিরি ভারতীয় সেনা (Indian Army) জওয়ানদের শূন্যে উড়তে দেখা যেতেই পারে। ইতিমধ্যেই ব্রিটিশ (UK) সংস্থা ‘গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজে’র তৈরি জেটপ্যাকের প্রদর্শন হয়ে গিয়েছে আগ্রায়। ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিওগুলি। ভারতীয় সেনা নাকি ৪৮টি জেটপ্যাকের বরাত দিয়েছে ওই সংস্থার কাছে।

Advertisement

সংস্থার সিইও রিচার্ড ব্রাউনিং নিজে ওই মহাকর্ষ-বিরোধী স্যুট পরে শূন্যে উড়ে বেড়িয়েছেন। ভিডিওয় দেখা গিয়েছে, জলাশয় ও ফাঁকা প্রান্তরের উপর উড়ছেন তিনি। তাঁর স্যুটের সঙ্গে তিনটি জেট ইঞ্জিনকে জুড়ে থাকতে দেখা যাচ্ছে। এর মধ্যে একটি স্যুটের পিছনে। বাকি দু’টি রয়েছে স্যুটের হাতে। নেট ভুবনে ছড়িয়ে পড়েছে ভিডিওগুলি।

[আরও পড়ুন: স্বস্তি মিলল না অনুব্রত মণ্ডলের, দিল্লি নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইডিকে বাধা দিল না দুই হাই কোর্ট]

যা দেখে এক নেটিজেনের মন্তব্য, ‘খুব সুন্দর। আশা করি, ভবিষ্যতে উদ্ধার অভিযানে দুর্গম অঞ্চলে পৌঁছনো এর ফলে আরও সহজ হবে।’ ঠিক কী ভাবে কাজ করে এই জেটপ্যাক? গ্যাস ও তরল ব্যবহৃত হয় এতে। যার সাহায্যে অনায়াসে শূন্যে ওড়া যায়।

২০২০ সালের মে মাসের পর লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা আগ্রাসন নিয়ে উদ্বিগ্ন ভারতীয় সেনা। এই পরিস্থিতিতে ওই এলাকায় নজরদারি পুরো উদ্যমে চালাতে এহেন জেটপ্যাক বিশেষ কাজে দেবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল বিজেপি বিধায়কের পুত্র, বাড়ি থেকে উদ্ধার ৬ কোটি টাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement