Advertisement

আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ নিয়ে উত্তর-পূর্বে হামলা চালাতে পারে চিন, সতর্ক Indian Army

08:46 PM Aug 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান (Taliban)। দলে-দলে জইশ, লস্কর, আইসিস জঙ্গিরা ঠাঁই নিচ্ছে আফগানভূমে (Afghanistan)। গোটা বিশ্বের নজর রয়েছে এই কেন্দ্রবিন্দুতে। চিন্তা বাড়ছে ভারতেরও। এই সুযোগটাকে কাজে লাগাতে পারে চিন। ভারতের উত্তর-পূর্ব সীমান্ত লাগোয়া এলাকায় ফের আগ্রাসী মনোভাব নিতে পারে লালফৌজ (PLA)। এ কথা মাথায় রেখে আগেভাগেই সতর্ক হচ্ছে ভারতীয় সেনা। পূর্ব সিকিমের ভারতীয় সেনাকে (Indian Army) সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো কোমর বাঁধছে বাহিনীও।

Advertisement

গত বছরই পূর্ব লাদাখ সীমান্তে বারবার সংঘর্ষে জড়িয়েছে ভারত-চিন সেনা। বীরত্বের সঙ্গে চিনের আগ্রাসন প্রতিহত করেছে ভারতীয় সেনা। তার পর থেকেই সীমান্ত এলাকায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে Indian Army। কিন্তু গত কয়েকদিনে পরিস্থিতি বদলেছে। তালিবান আফগানিস্তান দখল নিতেই উচ্ছ্বসিত অন্যান্য জঙ্গিগোষ্ঠীরা। তাদের নজরে কাশ্মীর। স্বাভাবিকভাবেই সে কথা মাথায় রেখে কাশ্মীর এলাকায় সেনা মোতায়েন বাড়বে। আর এই পরিস্থিতির সুযোগ নিতে পারে চিন, মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: Afghanistan Crisis: সংকটকালে আফগান শরণার্থীদের আটকাতে তুরস্ক সীমান্তে পাঁচিল তুলল গ্রিস]

 

 

এই পরিস্থিতি এড়াতে মরিয়া ভারতীয় সেনা। তাই উত্তর-পূর্ব প্রান্তে সেনাকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের ধারনা, চিনের আগ্রাসনের বিরুদ্ধে বরাবরই সরব আমেরিকা। এই ইস্যুতে ভারতের পাশে থেকেছে রাশিয়াও। কিন্তু আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আপাতত আমেরিকা-রাশিয়া উভয়ই ব্যস্ত। তালিবানদের মদত দিয়ে তুলনামূলক সুবিধাজনক স্থানে চিন (China)। ফলে এই সময় তারা ভারতকে যে ব্যতিব্যস্ত করার চেষ্টা চালাবে তা বলাই বাহুল্য। তাই আগেভোগেই সেই পরিস্থিতি এড়াতে চাইছে ভারত। ভারতীয় সেনাবাহিনীর কথায়, “যে কোনও পরিস্থিতিতে যে কোনও আবহাওয়ায় ভারতীয় ভূখণ্ডকে রক্ষা করতে প্রস্তুত আমরা।”

 

ফাইল ফটো

[আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল বিমানবন্দরে কাঁটাতার টপকে ছুঁড়ে দেওয়া একরত্তি অবশেষে বাবার কোলে]

Advertisement
Next