shono
Advertisement

ভারতীয় অর্থনীতি গাড়ি হলে এখন তিনটে চাকাই অকেজো, তোপ চিদম্বরমের

মন্তব্যের পক্ষে কী যুক্তি দিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী? The post ভারতীয় অর্থনীতি গাড়ি হলে এখন তিনটে চাকাই অকেজো, তোপ চিদম্বরমের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:24 AM Jun 04, 2018Updated: 09:39 AM Jun 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নিয়ে ফের তোপ দাগলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর সাফ কথা, দেশের অর্থনীতিকে যদি চার চাকার গাড়ির সঙ্গে তুলনা করা হয়, তবে এখন তার তিনটে চাকাই অকেজো।

Advertisement

[  সংখ্যালঘুরা ভারতে সবচেয়ে বেশি নিরাপদ, দাবি মুখতার আব্বাস নাকভির ]

স্রেফ সরকারের সমালোচনা করার জন্যই এ কথা বলেননি চিদম্বরম। নিজের মন্তব্যের পক্ষে যুক্তিও দিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি বলেন যে কোনও অর্থনীতির গ্রোথ বা উন্নতির ক্ষেত্রে চারটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। প্রাইভেট ইনভেস্টমেন্ট বা ব্যক্তিগত উদ্যোগে বিনিয়োগ, প্রাইভেট কনজাম্পসন বা জনসাধারণের বস্তু বা পরিষেবা ভোগ করার ক্ষমতা, রপ্তানি এবং সরকারের খরচ। চিদম্বরম বলেন অর্থনীতিকে গাড়ি হিসেবে তুলনা করলে, এই চারটিকে চাকা বলা যায়। এগুলির উপর ভর করেই এগিয়ে চলে অর্থনীতি। কিন্তু তাঁর আক্ষেপ দেশের এখন যা হাল তাতে মনে হয় এই গাড়ির তিনটে চাকাই অকেজো। জিএসটি নিয়েও এদিন সরকারের সমালোচনা করেন। বলেন পণ্য-পরিষেবা কর বা জিএসটির স্ল্যাব অন্যান্য দেশে একটাই। কিন্তু আমাদের ক্ষেত্রে সেটা বড়জোর দুরকমের হতে পারে। কিন্তু এই সরকার পাঁচ স্ল্যাবের জিএসটি চালু করেছে।তাঁর দাবি, অর্থনীতিবিদরা জিএসটি-কে যেরকম ভেবেছিলেন, আর যে জিএসটি চালু হয়েছে তা মোটেও একরকম নয়। সরকার খরচ চালাতে পেট্রল, ডিজেল এমনকী এলপিজির উপরও কর বাড়াচ্ছে। সাধারণের টাকা এতে বাইরে বেরিয়ে আসছে। এর সামান্য অংশই জন পরিষেবায় করচ করা হচ্ছে বলে মনে করেন তিনি। তাহলে প্রশ্ন, বাকি টাকা কোথায় যাচ্ছে? কেনইবা এভাবে সাধারণের টাকা বের করে আনার চেষ্টা চলছে? সব মিলিয়ে দেশের অর্থনীতি যে বেহাল দশার মধ্যে রয়েছে তা ধরে ধরেই বুঝিয়ে দিয়েছেন চিদম্বরম।

The post ভারতীয় অর্থনীতি গাড়ি হলে এখন তিনটে চাকাই অকেজো, তোপ চিদম্বরমের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার