shono
Advertisement

ট্রায়ালের মুখে দেশের প্রথম আর্টিলারি কামান ধনুশ

ধনুশ ৩৮ কিলোমিটার দূর থেকে টার্গেট ধ্বংস করতে পারে। The post ট্রায়ালের মুখে দেশের প্রথম আর্টিলারি কামান ধনুশ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:11 PM May 20, 2018Updated: 04:26 PM May 20, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধকালীন পরিস্থিতিতে দেশের নিরাপত্তার জন্য ক্রমশ তৈরি হচ্ছে ভারতীয় সেনা। কিছুদিন আগে অগ্নির পরীক্ষার কথা জানানো হয়। এবার দেশের প্রথম আর্টিলারি কামান ধনুশের ট্রায়াল করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। পরের সপ্তাহে রাজস্থানের পোখরানে তা হওয়ার কথা।

Advertisement

ধনুশের পরীক্ষায় উপস্থিত থাকবেন ভারতীয় সেনার প্রযুক্তি বিভাগের অফিসাররা। উপস্থিত থাকবেন GCF বিশেষজ্ঞরাও। ধনুশের রেঞ্জ পরীক্ষার পাশাপাশি প্রচণ্ড গরম আবহাওয়ায় এটি কেমন কাজ করে তাও পরীক্ষা করা হবে। ধনুষের প্রতিটি ক্ষেত্র পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হবে বলে জানানো হয়েছে।

[ বর্ষার আগেই হবে ট্রায়াল, প্রতিরক্ষা ময়দানে এবার নামতে চলেছে ‘অগ্নি ৫’ ]

ধনুশের পরিকল্পনা করে অডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড (OFB)। এটি তৈরি করে জব্বলপুরের গান ক্যারেজ ফ্যাক্টরি (GCF)। ধনুশের পরীক্ষা অবশ্য গত পাঁচ বছর ধরেই হচ্ছে। তবে তা অ্যানিমেশনের মাধ্যমে। দু’বছর আগে একটি পরীক্ষার সময় কিছু সমস্যা দেখা যায়। পরীক্ষা চলাকালীন একটি শেল ফেটে যায়। ফলে পরের পরীক্ষাগুলি বন্ধ রাখা হয়। পরে সেই বিশেষ জায়গাটি নিয়ে কাজ। ধনুশেকে আরও উন্নত করা হয়। ওড়িশার বালাসোরে এই প্রক্রিয়া চলছিল।

[ ইস্তফা দেওয়া উচিত কেন্দ্র সরকারেরও, প্রধানমন্ত্রীকে তোপ অখিলেশের ]

সুইডেনের বোফোর্সের এটি আরও উন্নত সংস্করণ। এর প্রায় ৮০ শতাংশেরও বেশি তৈরি হয়েছে দেশীয়ভাবে। বোফোর্স ২৯ কিলোমিটার দূর থেকে টার্গেটকে ধ্বংস করতে পারে। কিন্তু ধনুশ একই কাজ করে ৩৮ কিলোমিটার দূর থেকে। এটি হাইড্রোলিক সিস্টেমে কাজ করে ও ইলেকট্রনিক সিস্টেমে চলে। নাইট ভিশন ডিভাইস থাকায় এটি রাতেও কাজ করতে পারে। প্রতি মিনিটে প্রায় পাঁচ থেকে ছ’টি শেল ছুঁড়তে পারে। প্রায় ৪০০ ধনুশ কামান ভারতীয় সেনাকে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এর ফলে ভারতীয় সেনা প্রতিরক্ষা ক্ষেত্রে আরও উন্নত হবে। সম্প্রতি ভারতীয় সেনা শত্রুপক্ষের একটি বাঙ্কার ধ্বংস করেছে। বিএসএফ সূত্রে এই খবর জানানো হয়েছে। দেশের পশ্চিমে আন্তর্জাতিক সীমান্তের কাছে এই অপারেশন করে বিএসএফ।

The post ট্রায়ালের মুখে দেশের প্রথম আর্টিলারি কামান ধনুশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement