shono
Advertisement

লাফিয়ে বাড়ল দেশের দৈনিক করোনা সংক্রমণ, অ্যাকটিভ কেস ৪০ হাজার পার, ফিরছে মাস্ক?

মারণ ভাইরাসে একদিনে মৃত্যু হয়েছে ১৬ জনের।
Posted: 11:13 AM Apr 12, 2023Updated: 11:46 AM Apr 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও বিদায় নেয়নি করোনা। তাই প্রতি মুহূর্তে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞরা। কেন তাঁরা সতর্ক করেছিলেন, তার প্রমাণ মিলছে হাতেনাতে। গত ২৪ ঘণ্টায় লাফিয়ে বাড়ল দেশের করোনা সংক্রমণ। উদ্বেগ বাড়াচ্ছে অ্যাকটিভ কেসও।

Advertisement

বুধবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে দেওয়া রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৭,৮৩০ জন। মঙ্গলবারের রিপোর্টে যে সংখ্য়াটা ছিল সাড়ে পাঁচ হাজারের কিছু বেশি। মারণ ভাইরাস সবচেয়ে বেশি চোখ রাঙাচ্ছে মহারাষ্ট্র ও কেরলে। আর এই সংক্রমণ বৃদ্ধির জেরেই উল্লেখযোগ্য ভাবে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। বর্তমানে অ্যাকটিভ কেস ৪০,২১৫। করোনা এখনও কাড়ছে প্রাণ। একদিনে মৃত্যু হয়েছে ১৬ জনের। দেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৩১ হাজার ১৬ জন। মৃত্যুর হার ১.১৯ শতাংশ।

[আরও পড়ুন: কর্ণাটকে ভোটের আগে বড় চমক! ৭১ হাজার সরকারি চাকরির নিয়োগপত্র দেবেন মোদি]

তবে এর মাঝে স্বস্তি একটাই, বেশির ভাগ মানুষই করোনার বিভিন্ন স্ট্রেনকে হারিয়ে সুস্থ হয়ে উঠছেন। সুস্থতার হার ৯৮.৭৪ শতাংশ। অনেকটাই কম হাসপাতালে ভরতির হারও। তবে সতর্কতা অবলম্বন করে নতুন ভাবে মাস্ক বাধ্যতামূলক করেছে পুদুচেরি, কেরল ও হরিয়ানা সরকার। মহারাষ্ট্রেও মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে। তাই প্রশ্ন উঠছে, যেভাবে করোনা নতুন করে মাথাচাড়া দিয়েছে, তাহলে কি দেশজুড়ে ফের আবশ্যিক হবে মাস্কের ব্যবহার? যদিও কেন্দ্রের তরফে এখনও এমন কোনও ইঙ্গিত দেওয়া হয়নি।

তবে টেস্টিং ও টিকাকরণে জোর দিয়ে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টাতেই যেমন ২ লক্ষেরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। চলছে টিকাকরণও।

[আরও পড়ুন: পয়লা বৈশাখে দক্ষিণেশ্বরে শাহ, সাধারণ পুণ্যার্থীদের দুর্ভোগের শঙ্কায় ক্ষুব্ধ তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement