shono
Advertisement

লোকসভার আগে বাড়ল না মুদ্রাস্ফীতির হার, তবু উদ্বেগে মোদি সরকার

আরবিআইয়ের আশা, ৩১ মার্চের শেষে ৫ শতাংশের আশপাশেই থাকবে খুচরো মুদ্রাস্ফীতির হার।
Posted: 08:14 PM Mar 12, 2024Updated: 08:14 PM Mar 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমল খুচরো মুদ্রাস্ফীতির হার (Retail Inflation rate)। ফেব্রুয়ারিতে তা পৌঁছেছে ৫.০৯ শতাংশে। ২০২৩ সালের ডিসেম্বরে এটি ছিল ৫.৬৯ শতাংশে। জানুয়ারিতে হার ছিল ৫.১০ শতাংশ। এবারের হিসেব অনুযায়ী, আরও কমল মুদ্রাস্ফীতির হার। মঙ্গলবার সরকারি তথ্য থেকে এমনটাই জানা গিয়েছে। এই পরিসংখ্যানে খানিক আশার আলো নিশ্চয়ই দেখছেন বিশেষজ্ঞরা। তবে অন্যদিকে খাদ্য মুদ্রাস্ফীতির হার বাড়ায় বেড়েছে উদ্বেগও।

Advertisement

এদিকে সংবাদ সংস্থা রয়টার্সের অর্থনীতিবিদদের ভবিষ্যদ্বাণী ছিল ৫.০২ শতাংশে নেমে আসবে খুচরো মুদ্রাস্ফীতির হার। কিন্তু শেষপর্যন্ত তা দাঁড়াল এর চেয়ে সামান্য বেশি অঙ্কে। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) বেঁধে দেওয়া মাত্র রয়েছে ২ থেকে ৬ শতাংশের মধ্যে। সেই মাত্রার মধ্যেই রইল মুদ্রাস্ফীতির হার। আরবিআইয়ের আশা, ৩১ মার্চের শেষে ৫ শতাংশের আশপাশেই থাকবে খুচরো মুদ্রাস্ফীতির হার।

[আরও পড়ুন: চাউমিন আনতে গিয়ে নিখোঁজ! একদিন পর উদ্ধার নাবালকের গলাকাটা দেহ, মৃত্যু ঘিরে ঘনাচ্ছে রহস্য]

তবে খুচরো মুদ্রাস্ফীতির হার কমলেও ফেব্রুয়ারিতে খাদ্য মুদ্রাস্ফীতির হার বেড়েছে। জানুয়ারিতে যা ছিল ৮.৩ শতাংশ, তা ফেব্রুয়ারির শেষে দাঁড়িয়েছে ৮.৬৬ শতাংশে। এই বৃদ্ধি উদ্বেগ বাড়িয়েছে আরবিআইয়ের। এদিকে মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশে না পৌঁছনো পর্যন্ত সুদের হারে কোনও পরিবর্তন করা হবে না। সেদিকেই নজর রেখেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

[আরও পড়ুন: ‘চোখ উপড়ে নেব’, বাঁকুড়ায় হুঁশিয়ারি সৌমিত্রর, ‘এটাই ওর কালচার’, পালটা সুজাতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement