shono
Advertisement

‘ইন্দিরা-রাজীব শহিদ নন, ওঁদের মৃত্যু নেহাতই দুর্ঘটনা’, বিতর্কিত মন্তব্য উত্তরাখণ্ডের মন্ত্রীর

তিনি জানান, সাভারকর শহিদ হলেও ইন্দিরা-রাজীবকে তা বলা যায় না।
Posted: 09:37 PM Jan 31, 2023Updated: 09:37 PM Jan 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্দিরা গান্ধী (Indira Gandhi) ও রাজীব গান্ধীরা (Rajiv Gandhi) ‘শহিদ’ নন। তাঁদের মৃত্যু নেহাতই দুর্ঘটনা। এমনই বিতর্কিত মন্তব্য করলেন উত্তরাখণ্ডের (Uttarakhand) গণেশ যোশি। তাঁর দাবি দেশের জন্য শহিদ হয়েছিলেন ভগৎ সিং, সাভারকাররা। কিন্তু গান্ধী পরিবারের সঙ্গে যা ঘটেছে তাকে দুর্ঘটনাই ধরতে হবে।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? তাঁর কথায়, ”শহিদ হওয়া গান্ধী পরিবারের একচেটিয়া নয়। স্বাধীনতার জন্য দেশের হয়ে সংগ্রাম করতে গিয়ে শহিদ হয়েছিলেন ভগৎ সিং, সাভারকার, চন্দ্রশেখর আজাদরা। গান্ধী পরিবারের সঙ্গে যা ঘটেছে তা দুর্ঘটনা। শহিদ হওয়া আর দুর্ঘটনার কবলে পড়া আলাদা বিষয়।” শ্রীনগরে ভারত জোড়ো যাত্রার সমাপ্তি অনুষ্ঠানের বক্তব্য ঘিরেই করা এক প্রশ্নের উত্তরে তিনি এই কথা বলেন।

[আরও পড়ুন: শেয়ারে বিপুল ধসের ধাক্কা, বিশ্বের ধনীর তালিকায় প্রথম ১০ থেকে ছিটকে গেলেন গৌতম আদানি]

উত্তরাখণ্ডের কৃষি প্রতিমন্ত্রী যোশি। গান্ধী পরিবার নিয়ে এই মন্তব্য করার পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রশস্তিতে ভরিয়ে দিয়েছেন। তাঁর মতে, মোদি সরকার কাশ্মীর থেকে ৩৭০ ধরার অবলুপ্তি না ঘটানে রাহুলের পক্ষে লালচকে দাঁড়িয়ে তেরঙা ওড়ানো সম্ভব হত না। তাঁকে বলতে শোনা যায়, ”সব কৃতিত্বই নরেন্দ্র মোদির। যদি তাঁর নেতৃত্বে জম্মু ও কাশ্মীরে স্বাভাবিকতা না ফিরত, ৩৭০ ধারা অবলুপ্ত না হত, তাহলে রাহুলের পক্ষে লালচকে জাতীয় পতাকা উত্তোলন সম্ভব হত না।” সেই সঙ্গে তিনি মনে করিয়ে দেন উপত্যকায় যখ হিংসাত্মক ঘটনা শীর্ষে, তখন বিজেপি নেতা মুরলি মনোহর যোশি পতাকা তুলেছিলেন।

প্রসঙ্গত, রাহুল ভারত জোড়ো যাত্রার সমাপ্তি অনুষ্ঠানে তাঁর ঠাকুমা ও বাবার হত্যা প্রসঙ্গে বলেছিলেন, ”মোদিজি, অমিত শাহজির মতো যাঁরা হিংসা ছড়ান তাঁরা এই যন্ত্রণাকে বুঝতে পারবেন না। একজন সেনার পরিবার বুঝতে পারবে। পুলওয়ামায় যাঁরা প্রাণ হারিয়েছিলেন, তাঁরা বিষয়টা বুঝতে পারবেন।” আর সেই কথারই উত্তরে এমন কটাক্ষ করতে দেখা দেল উত্তরাখণ্ডের মন্ত্রীকে।

[আরও পড়ুন: শিষ্যাকে ধর্ষণে যাবজ্জীবন কারাদণ্ড স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপুর, দিতে হবে জরিমানাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement