shono
Advertisement

BBC দপ্তরে ৬০ ঘণ্টা ধরে তল্লাশি, দু’দিন অফিসেই রাত কাটালেন আধিকারিকরা

কখন শেষ হবে তল্লাশি, উত্তর নেই আয়কর দপ্তরের কাছেও।
Posted: 01:00 PM Feb 16, 2023Updated: 01:00 PM Feb 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা তিনদিন ধরে আয়কর দপ্তরের (IT Raid) হানা চলছে দিল্লির বিবিসি (BBC) দপ্তরে। জানা গিয়েছে, আপাতত বাড়িতে বসেই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছ সংস্থার কর্মীদের। তবে শীর্ষ আধিকারিকদের মধ্যে অনেকেই অফিসেই রাত কাটাতে বাধ্য হয়েছেন। তবে বিবিসির তরফে জানানো হয়েছে, তাঁদের কাজে কোনও প্রভাব পড়েনি। আয়কর হানা সত্বেও পুরোদমে কাজ চলছে বিবিসিতে।

Advertisement

মঙ্গলবার থেকে বিবিসির দিল্লি ও মুম্বইয়ের দপ্তরে তল্লাশি শুরু করেছে আয়কর বিভাগ। ৬০ ঘণ্টা পেরিয়ে গেলেও তল্লাশি থামেনি। সূত্র মারফত জানা গিয়েছে, বিবিসি অফিসে থাকা সমস্ত নথিপত্রের কপি করা হয়েছে। ব্রিটিশ সংবাদসংস্থার বিরুদ্ধে অভিযোগ, আন্তর্জাতিক নিয়মে কর ফাঁকি দিয়েছে তারা। সেই সঙ্গে সংস্থার অনুদানের উৎস নিয়েও প্রশ্ন রয়েছে। তাছাড়াও আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে চাইছে আয়কর দপ্তর।

[আরও পড়ুন: ১০ কিমি যেতে সময় লাগে ২৯ মিনিট! পৃথিবীর ধীর গতির শহরের তালিকায় দ্বিতীয় বেঙ্গালুরু]

কতদিন ধরে তল্লাশি চলবে? উত্তরে আয়কর দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, এখনও সমস্ত তথ্য জানা যায়নি। কর্মীরা যথেষ্ট দ্রুত গতিতে কাজ করছেন, তাঁরাই বলতে পারবেন কতক্ষণ পরে তল্লাশি শেষ হতে পারে। সূত্র মারফত জানা গিয়েছে, তিনদিন ধরে তল্লাশি চালানোর অনুমতি দেওয়া হয়েছে আয়কর দপ্তরকে।

ভারতে বিবিসির দপ্তরে আয়কর হানার খবর ছড়িয়েছে গোটা বিশ্বে। বিরোধীদের তীব্র সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। মার্কিন মুখপাত্রকে এই তল্লাশি প্রসঙ্গে প্রশ্ন করলে তিনি বলেন, “গোটা বিশ্বে গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার পক্ষে সওয়াল করে আমেরিকা। মতামত প্রকাশের স্বাধীনতা থাকা উচিত সকলেরই।” তবে ভারতের নিন্দা শোনা যায়নি তাঁর থেকে।

[আরও পড়ুন: ত্রিপুরার ভোটে বিক্ষিপ্ত অশান্তি, ভোটারদের মারধরের অভিযোগ বিজেপির বিরুদ্ধে, আক্রান্ত বামেরাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement