shono
Advertisement

প্রয়াত জৈন সম্প্রদায়ের বর্তমান মহাবীর আচার্য বিদ্যাসাগর মহারাজ

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 10:59 AM Feb 18, 2024Updated: 11:00 AM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত জৈন (Jain) সম্প্রদায়ের বর্তমান মহাবীর আচার্য বিদ্যাসাগর মহারাজ (Vidyasagar Maharaj)। শনিবার রাত ২টো বেজে ৩৫ মিনিটে ছত্তিশগড়ে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ৩ দিন আগে সমাধি গ্রহণ করেছিলেন বর্ষীয়ান জৈন সন্ন্যাসী। অর্থাৎ খাদ্য ও পানীয় গ্রহণ বন্ধ করে দিয়েছিলেন। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

Advertisement

১৯৪৬ সালের ১০ অক্টোবর কর্নাটকের সদালগা গ্রামে জন্মগ্রহণ করেন আচার্য বিদ্যাসাগর। রাজস্থানে তিনি সন্ন্যাস গ্রহণ করেন। ১৯৭২ সালের ২২ নভেম্বর মুনি থেকে আচার্য হন বিদ্যাসাগর। তখন তাঁর বয়স মাত্র ২৬। সংস্কৃত ও প্রাকৃতের পাশাপাশি হিন্দি, মারাঠি ও কন্নড়ের মতো ভাষায় পারদর্শী ছিলেন তিনি। সেই সঙ্গেই হিন্দি ও সংস্কৃতের কবি হিসেবেও প্রসিদ্ধ ছিলেন। গত ১৪ ফেব্রুয়ারি তিনি আচার্যত্ব ত্যাগ করেন ও ‘সাল্লেখানা’ গ্রহণ করেন। জৈন সাধকরা এই পদ্ধতির মাধ্যমেই উপবাস করে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনদিনের মাথায় সমাধি গ্রহণ করেন বিদ্যাসাগর। অবশেষে শনিবার গভীর রাতে তিনি প্রয়াত হলেন।

[আরও পড়ুন: বাড়বে তাপমাত্রা, সপ্তাহের মাঝে বঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের এক্স হ্যান্ডলে লেখেন, ‘আচার্য শ্রী ১০৮ বিদ্যাসাগর মহারাজের ব্রহ্মলীন হওয়া দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। মানুষের মধ্যে আধ্যাত্মিকতা জাগরণের জন্য তাঁর বহুমূল্য প্রয়াস চিরস্মরণীয় হয়ে থাবে।’ প্রসঙ্গত, গত বছরের নভেম্বরেই তাঁর আশীর্বাদ গ্রহণ করতে গিয়েছিলেন মোদি। সেই অভিজ্ঞতার কথাও নিজের পোস্টে লিখেছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: নাভালনির দেহ ঘিরে ধোঁয়াশা! ধন্দে প্রয়াত নেতার পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement