shono
Advertisement

নিয়োগে দুর্নীতি! চাকরিপ্রার্থীদের ব্যাপক বিক্ষোভ কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে, লাঠিচার্জ পুলিশের

এর আগে কাশ্মীরি পণ্ডিতরাও বিক্ষোভ দেখিয়েছেন বিজেপি সরকারের বিরুদ্ধে।
Posted: 05:33 PM Mar 08, 2023Updated: 05:41 PM Mar 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়োগ দুর্নীতিতে এবার অগ্নিগর্ভ জম্মু-কাশ্মীর! রাস্তায় নেমে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় চাকরিপ্রার্থীদের উপর লাঠি চালাল পুলিশ। আটক করা হল বহু চাকরিপ্রার্থীকে। 

Advertisement

চাকরিপ্রার্থীদের অভিযোগ, গত কয়েক বছরে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) সব সরকারি পদে নিয়োগে পাহাড়প্রমাণ দুর্নীতি হয়েছে। কখনও ঘুষের মাধ্যমে চাকরি, কখনও প্রশ্নফাঁসের অভিযোগ। গত কয়েক বছরে একের পর এক বিতর্কিত কারণে শিরোনামে থেকেছে জম্মু-কাশ্মীর সার্ভিস সিলেকশন বোর্ড। এবছর তাঁদের বিরুদ্ধে অভিযোগ আরও বড়। চাকরিপ্রার্থীরা বলছেন, এবার নিয়োগের দায়িত্ব এমন একটা সংস্থাকে দেওয়া হয়েছে, যারা কিনা একাধিক রাজ্য ব্ল্যাকলিস্টেড।

[আরও পড়ুন: রাজ্যের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চায় UNESCO, চিঠি পেয়েই পদক্ষেপের নির্দেশ মুখ্যমন্ত্রীর]

আসলে এবছর কাশ্মীরে সরকারি চাকরির নিয়োগের দায়িত্ব দেওয়া হয়েছে অ্যাপটেক এজেন্সি (Aptech Agency) নামের একটি সংস্থাকে দেওয়া হয়েছে। যাদের অতীত রেকর্ড ভাল নয়। একাধিক রাজ্যে নিয়োগের ক্ষেত্রে প্রশ্ন ফাঁস এবং দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। সেই সংস্থাকেই কেন দায়িত্ব দেওয়া হল? এ নিয়ে এর আগে প্রশ্ন তুলেছেন একাধিক প্রথম সারির রাজনৈতিক নেতাও। এবার চাকরিপ্রার্থীরা পথে নামলেন।

[আরও পড়ুন: দিল্লি যাত্রার শুভেচ্ছা! অনুব্রতকে কটাক্ষ করে ফের ছড়া রুদ্রনীলের, পালটা প্যারোডি কুণালের]

বস্তুত, কাশ্মীরে ৩৭০ ধারা (Article 370) বাতিল হওয়ার পর থেকেই সেরাজ্যের প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ জমছে আমজনতার। বহু ক্ষেত্রেই প্রশাসনের ভূমিকায় অখুশি স্থানীয়রা। এমনকী বিজেপির যে মূল ভোট ব্যাংক সেই কাশ্মীরি পণ্ডিতরাও প্রশাসনের ভূমিকায় দীর্ঘদিন ধরে অখুশি। জোর করে তাঁদের বিপজ্জনক এলাকায় চাকরি করতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ। তারাও এর আগে এই প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement