shono
Advertisement
Nitish Kumar

নীতীশকে প্রধানমন্ত্রী করতে চায় ইন্ডিয়া জোট! জোর গুঞ্জনের মধ্যেই মুখ খুলল কংগ্রেস

Published By: Biswadip DeyPosted: 08:04 PM Jun 08, 2024Updated: 08:04 PM Jun 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নীতীশ কুমার। মঙ্গলবার ভোটের ফলাফল স্পষ্ট হওয়ার পর থেকে বোধহয় সবচেয়ে বেশি আলোচিত রাজনীতিক বিহারের মুখ্যমন্ত্রীই। তিনি এনডিএতেই থাকবেন নাকি ইন্ডিয়া জোটে যোগ দেবেন, এই নিয়ে নানা জল্পনা শোনা যাচ্ছিল। যদিও শেষপর্যন্ত মোদিদের সঙ্গ যে নীতীশ ছাড়ছেন না তা স্পষ্ট হয়ে গিয়েছে। এর মধ্যেই এক জেডিইউ নেতা দাবি করলেন, ইন্ডিয়া জোট নাকি তাঁকে প্রধানমন্ত্রীর কুরসি দিতে চেয়েছিল। কিন্তু নীতীশ তা অগ্রাহ্য করেছেন। এমন দাবি উড়িয়ে দিয়েছে কংগ্রেস।

Advertisement

ঠিক কী বলেছেন ওই নেতা? কে সি ত্যাগী নামে নীতীশের (Nitish Kumar) দলের ওই সদস্যকে বলতে শোনা গিয়েছিল, ''নীতীশ কুমারকে ইন্ডিয়া জোট (INDIA alliance) প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল। এমন কয়েকজন তাঁকে এই প্রস্তাব দেন, যাঁরা তাঁকে ইন্ডিয়ার আহ্বায়ক হতে দিতে চায়নি। উনি প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। আমরা ইন্ডিয়া জোটের সঙ্গেই আছি।''
কংগ্রেস অবশ্য এই দাবি উড়িয়ে দিয়েছে। হাত শিবিরের নেতা কে সি বেণুগোপাল বলেছেন, এমন কিছুই ঘটেনি। তাঁর কথায়, ''এমন কোনও তথ্য আমাদের হাতে নেই। উনি যে কী বলছেন, তা উনিই জানেন।'' এক সাংবাদিক সম্মেলনে এমন খোঁচাই মারতে দেখা গিয়েছে তাঁকে।

[আরও পড়ুন: গাড়ি-বাড়ি থেকে বেতন-ভাতা, সাংসদ হলে কী কী সুবিধা পাওয়া যায়?]

প্রসঙ্গত, লোকসভায় বিজেপির খারাপ ফল হওয়ায় গেরুয়া শিবির এখন নীতীশ নির্ভর। বৃহস্পতিবার বিহার বিজেপির সভাপতি তথা রাজ্যের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী ঘোষণা করেন, ২০২৫ বিধানসভা নির্বাচন নীতীশের নেতৃত্বেই লড়বে এনডিএ (NDA)। বিজেপির ঘোষণা, নীতীশই যে ফের বিহারে এনডিএর মুখ্যমন্ত্রীর মুখ হবেন, তাতে কারও কোনও সংশয় ছিল না। বিরোধীরা এতদিন মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। তাতে কাজের কাজ হবে না। তাদের তরফে এমন কথা বলা হলেও এই মুহূর্তে নীতীশকে নিয়ে যে 'সংশয়', সেটা দূর করতেই যে বিজেপি এমন সিদ্ধান্ত নিচ্ছে তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহলের একাংশ। মনে করা হচ্ছে এই ঘোষণায় গেরুয়া শিবির একই সঙ্গে জোড়া বার্তা দিয়ে দিল। একে তো শরিককে খুশি করার চেষ্টা হল। একই সঙ্গে বুঝিয়ে দেওয়া হল, নীতীশ যদি কেন্দ্রে বড় কোনও পদের প্রত্যাশা করে থাকেন, তাহলে সেটা পূরণ হবে না।

[আরও পড়ুন: লোকসভায় জয়ী NDA, খুশিতে আঙুল কেটে দেবতাকে উৎসর্গ ছত্তিশগড়ের যুবকের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক জেডিইউ নেতা দাবি করলেন, ইন্ডিয়া জোট নাকি তাঁকে প্রধানমন্ত্রীর কুরসি দিতে চেয়েছিল।
  • কিন্তু নীতীশ তা অগ্রাহ্য করেছেন। এমন দাবি উড়িয়ে দিয়েছে কংগ্রেস।
  • হাত শিবিরের দাবি, ''এমন কোনও তথ্য আমাদের হাতে নেই। উনি যে কী বলছেন, তা উনিই জানেন।''
Advertisement