shono
Advertisement

দেশির বদলে বিদেশি মদ চাইলে সেনায় যোগ দিন, নিদান কেন্দ্রীয় মন্ত্রীর

দলিতদের উদ্বুদ্ধ করতেই নাকি এহেন মন্তব্য! The post দেশির বদলে বিদেশি মদ চাইলে সেনায় যোগ দিন, নিদান কেন্দ্রীয় মন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 11:48 AM Oct 02, 2017Updated: 06:19 AM Oct 02, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বরাবরই বিতর্কিত মন্তব্যের জন্য শিরোনামে থাকেন কেন্দ্রের সামাজিক ন্যায়বিচার মন্ত্রী রামদাস আঠওয়ালে। এবার তাঁর নিদান আরও সাংঘাতিক। কেন্দ্রের এই মন্ত্রীর পরামর্শ, দলিত যুবকরা চাকরি না পেলে ভারতীয় সেনায় যোগ দিন। তাহলেই দেশি বদলে বিদেশি মদ পানের সুযোগ মিলবে।

Advertisement

পুনেতে সাংবাদিকদের সামনে এই মন্ত্রী আরও জানিয়েছেন, সেনাবাহিনীতে দলিত কোটার দাবিতে তিনি আপ্রাণ লড়াই চালিয়ে যাবেন। রবিবার এক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘সেনাবাহিনীতে ভাল খাবার ও মদ পাওয়া যায়। যেসব দলিত যুবকরা চাকরি পাননি, তাঁরা সেনায় যোগ দিন। তাহলে দিশির বদলে বিদেশি রাম পাবেন।’

[পাক সেনার নিশানায় নিরীহ গ্রামবাসীরা, মৃত ২ শিশু]

মন্ত্রীর এই বক্তব্যের পরই শুরু হয় বিতর্ক। শুধুমাত্র মদ্যপান করতে কি ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেওয়া উচিত? একজন কেন্দ্রীয় মন্ত্রী কী করে এরকম মন্তব্য করতে পারেন, প্রশ্ন তোলেন বিরোধীরা। মন্ত্রীমশাইয়ের পালটা দাবি, তিনি এই কথা বলেছেন যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করতে। দলিত সম্প্রদায়ের মানুষকে সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনতে। তাঁর যুক্তি, অনেকেই ভাবেন সেনায় যোগ দিলে আর বেঁচে ফিরতে পারবেন না। কিন্তু এই যুক্তি ভুল। যুদ্ধক্ষেত্রে যত মানুষ প্রাণ হারান, তার চেয়ে অনেক বেশি মানুষ পথ দুর্ঘটনায় মারা যান।

দলিতদের জন্য সেনার সংরক্ষণের জোরদার দাবিও তুলেছেন রামদাস আঠওয়ালে। তিনি বলছেন, ‘দলিতরা সংগ্রামী। সেনায় যোগ দিলে দেশের জন্য তাঁরা প্রাণ দিতে পারেন।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করে কেন্দ্রীয় মন্ত্রী আশ্বাস দেন, মোদির সমস্ত নির্বাচনী প্রতিশ্রুতি পালন করা হবে। রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়ার এই নেতা প্রতিশ্রুতি দিয়েছেন দ্রুতই দেশে জ্বালানির দাম কমবে।

এর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফির পর জাতীয় ক্রিকেট দলেও দলিতদের জন্য সংরক্ষণের দাবি তুলেছিলেন এই মন্ত্রী। তিনি বলেন, ‘যে সমস্ত ক্রিকেটাররা পারফর্ম করতে পারছেন না, তাঁদের দল থেকে বাদ দেওয়া হোক। সেই জায়গায় দলিত ও পিছিয়ে পড়া শ্রেণির যোগ্য খেলোয়াড়দের জায়গা দেওয়া হোক।’ এর পাশাপাশি ক্রিকেট ও অন্যান্য খেলায় দলিত এবং আদিবাসীদের জন্য ২৫ শতাংশ স্থান সংরক্ষণের দাবি করেন। শুধু তাই নয়, দাবি করেছিলেন চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচটি গড়াপেটা হয়েছে। ব্যাপারটির যেন পূর্ণাঙ্গ তদন্ত করা হয়। যদিও রামদাসের সেই দাবিকে অনেকেই হাস্যকর বলে উড়িয়ে দিয়েছিলেন।

#WATCH Union Minister Ramdas Athawale says ‘a major reason for atrocities on Dalits is that they get reservation and others don’t.’ pic.twitter.com/RgQgzaYlks

— ANI (@ANI) September 7, 2017

[তাজিয়া নিয়ে শোভাযাত্রাকে ঘিরে রণক্ষেত্র এলাকা, আহত পুলিশকর্মী-সহ ৩০]

The post দেশির বদলে বিদেশি মদ চাইলে সেনায় যোগ দিন, নিদান কেন্দ্রীয় মন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার