shono
Advertisement
JP Nadda

সামনে একাধিক বিধানসভা নির্বাচন, বিজেপি সভাপতি পদে বাড়তে পারে নাড্ডার মেয়াদ

কে হতে পারেন বিজেপির পরবর্তী সভাপতি? সাসপেন্স অব্যাহত।
Published By: Subhajit MandalPosted: 07:05 PM Jun 29, 2024Updated: 07:05 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনে চার রাজ্যের বিধানসভা নির্বাচন। সেদিকে নজর রেখে বিজেপি সভাপতি পদে বাড়ানো হতে পারে জেপি নাড্ডার (JP Nadda) মেয়াদ। দলীয় সূত্রে খবর, নাড্ডার কার্যকালের মেয়াদ কয়েক মাসের জন্য বাড়ানো হতে পারে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে খুব দ্রুত সংসদীয় বোর্ডের বৈঠক ডাকতে চলেছে বিজেপি।

Advertisement

লোকসভা ভোটের (Lok Sabha 2024) কথা ভেবে বিজেপি সভাপতি পদে বাড়ানো হয়েছিল জেপি নাড্ডার মেয়াদ। এ মাসেই সেটা শেষ হচ্ছে। মনে করা হচ্ছিল, লোকসভার হতাশাজনক ফলের পর বিজেপি সভাপতি পদে নাড্ডার মেয়াদ আর বাড়ানো হবে না। তাছাড়া নাড্ডা ফের জায়গা পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়। ফলে দলের সভাপতি পদ থেকে তিনি সরবেন বলেই ধরে নেওয়া হচ্ছিল। কিন্তু বিজেপি সূত্র বলছে, এখনই নাড্ডাকে সভাপতি পদ থেকে সরতে হচ্ছে না। ৪ রাজ্যের বিধানসভা ভোট এবং দলের সাংগঠনিক নির্বাচনের কথা মাথায় রেখে বিজেপি সভাপতির মেয়াদ বাড়ানো হতে পারে।

[আরও পড়ুন: বিহারকে ‘বিশেষ মর্যাদা’, পাওনা বুঝে নিতে দলীয় বৈঠকে প্রস্তাব পাশ নীতীশ]

আসলে আগামী মাস থেকে বিভিন্ন রাজ্যে দলের সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। যা শেষ হওয়ার পরেই পরর্বতী বিজেপি সভাপতিকে বেছে নেওয়া হবে। তাতে তিন-চার মাস সময় লেগে যেতে পারে। ততদিনে আবার মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ড এবং জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোট প্রক্রিয়া শুরু হয়ে যাবে। তার আগে দলের সভাপতি বেছে নেওয়ার সম্ভাবনা কম। পরবর্তী সভাপতি বেছে না নেওয়া পর্যন্ত নাড্ডার মেয়াদ বাড়ানোর কথা ভেবেছে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: পায়ের বদলে যৌনাঙ্গে অস্ত্রোপচার! ডাক্তারের বিরুদ্ধে থানায় দিনমজুর পরিবার]

তবে, কে হতে পারেন বিজেপির (BJP) পরবর্তী সভাপতি? সেটা নিয়ে সাসপেন্স অব্যাহত। যাঁদের নাম নাড্ডার বিকল্প হিসাবে ভাবা হচ্ছিল, কমবেশি তাদের সকলকেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছে। সেক্ষেত্রে কোনও রাজ্য থেকে হেভিওয়েট কোনও মুখকে বিজেপির সভাপতি পদে ভাবা হতে পারে। তবে ওই পদে যাকেই ভাবা হোক, আরএসএসের (RSS) অনুমোদন প্রয়োজন হবে। সেদিকটাও ভেবে দেখতে হচ্ছে বিজেপির শীর্ষ নেতৃত্বকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সেদিকে নজর রেখে বিজেপি সভাপতি পদে বাড়ানো হতে পারে জেপি নাড্ডার মেয়াদ।
  • দলীয় সূত্রে খবর, নাড্ডার কার্যকালের মেয়াদ কয়েক মাসের জন্য বাড়ানো হতে পারে।
  • চূড়ান্ত সিদ্ধান্ত নিতে খুব দ্রুত সংসদীয় বোর্ডের বৈঠক ডাকতে চলেছে বিজেপি।
Advertisement