shono
Advertisement
Rath Yatra 2024

গ্রহ-নক্ষত্রের বিরল যোগ, অর্ধেক রাস্তা গিয়ে থেমে যাবে পুরীর রথ! জানেন কেন?

ব্যাপারটা ঠিক কী?
Published By: Tiyasha SarkarPosted: 04:09 PM Jul 07, 2024Updated: 04:09 PM Jul 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ রথযাত্রা। উৎসবের আনন্দে মাতোয়ারা গোটা দেশ। প্রতিবছরের মতো এবারও সকলের নজরের কেন্দ্র বিন্দুতে পুরীর রথযাত্রা। তবে জানেন কি এবারের রথ অন্যবারের তুলনায় বেশ খানিকটা আলাদা? নিশ্চয়ই ভাবছেন কেন? কারণ, এবারের রথযাত্রা ২ দিন ব্যাপী।

Advertisement

ব্যাপারটা ঠিক কী? এবার আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি অর্থাৎ রবিবার, ৭ জুলাই ভোর ৩ টে বেজে ৪৪ মিনিট থেকে ৮ জুলাই ভোর ৪ টে ১৪ মিনিট পর্যন্ত যোগ রয়েছে। তিথি বলছে, এবছর দুদিন ধরে রথ। যা অত্যন্ত বিরলতম। গ্রহ-নক্ষত্রের বিরল যোগে ১৯৭১ সালের পর এবার, প্রায় ৫৩ বছর পর এবার দুদিন ধরে রথযাত্রা। এবার পুরীতে দুদিন ধরে রথযাত্রার আয়োজন করা হয়েছে। জানা গিয়েছে, রবিবার বিকেলে পুরীতে জগন্নাথ দেবের রথের রশিতে টান পড়বে। কিন্তু আজ শেষ হবে না যাত্রা। অর্ধেক রাস্তা গিয়ে থেমে যাবে রথ। আবার যাত্রা শুরু হবে সোমবার। অর্থাৎ দুদিন ধরে উদযাপিত হবে রথযাত্রা।

ছবি: PTI

[আরও পড়ুন: নাচেই জগন্নাথ বন্দনা ডোনার, ইন্দ্রাণী হালদারের ভোগে থাকে রকমারি পদ]

প্রসঙ্গত, রথযাত্রা উপলক্ষে পুরীতে সাজোসাজো রব। সার্বিক নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ওড়িশা পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) সঞ্জয় কুমার। সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য সমস্ত ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।’ আজ অন্তত ১০ থেকে ১৩ লক্ষ ভক্ত সমাগম হওয়ার সম্ভাবনা। ফলে হাথরাসের মতো ঘটনা যাতে না ঘটে তার জন্য প্রস্তুত প্রশাসন।

[আরও পড়ুন: হার্দিক-নাতাশার বিচ্ছেদের জল্পনায় সিলমোহর! অভিনেত্রীর ভিডিও ঘিরে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জানেন কি এবারের রথ অন্যবারের তুলনায় বেশ খানিকটা আলাদা?
  • রবিবার বিকেলে পুরীতে জগন্নাথ দেবের রথের রশিতে টান পড়বে। কিন্তু আজ শেষ হবে না যাত্রা। অর্ধেক রাস্তা গিয়ে থেমে যাবে রথ। আবার যাত্রা শুরু হবে সোমবার।
Advertisement