shono
Advertisement

দেশে প্রথম দফায় ভোট ১০২ আসনে, কোন কোন হেভিওয়েটের ভাগ্য নির্ধারণ?

Published By: Subhajit MandalPosted: 10:21 AM Apr 19, 2024Updated: 01:06 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৭ রাজ্য, ৪ কেন্দ্রশাসিত অঞ্চল, ১০২ আসন। সাত দফার মধ্যে প্রথম দফাতেই (Lok Sabha Election 2024) সবচেয়ে বেশি আসনে ভোট হচ্ছে দেশে। যে যে কেন্দ্রে ভোট হচ্ছে তার মধ্যে যেমন সুদূর দক্ষিণ রয়েছে, তেমনি রয়েছে প্রান্তিক উত্তর-পূর্বের একাধিক রাজ্যও। ১০২ আসনের ভোট, স্বাভাবিকভাবেই এই পর্বের লড়াইয়ে আছেন শাসক-বিরোধী দুই শিবিরের একাধিক হেভিওয়েট।

Advertisement

নীতীন গড়করি: প্রথম দফার সবচেয়ে হেভিওয়েট প্রার্থী বিদায়ী সড়ক ও পরিবহণ মন্ত্রী গড়করি। আরএসএসের গড় নাগপুর থেকে হ্যাটট্রিক করার লক্ষ্যে নামছেন তিনি। তাঁর বিরুদ্ধে কংগ্রেসের (Congress) প্রতিপক্ষ বিকাশ ঠাকরে।

[আরও পড়ুন: প্রথম দফা ভোটের LIVE UPDATE: নটা পর্যন্ত বাংলায় ভোটদানের হার ১৫ শতাংশ, দেশের মধ্যে সর্বোচ্চ]

কিরেন রিজিজু: হেভিওয়েটদের তালিকায় রয়েছেন বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। তিনিও অরুণাচল পশ্চিম কেন্দ্রে হ্যাটট্রিকের লক্ষ্যে নামছেন। তাঁর প্রতিপক্ষ কংগ্রেসের হেভিওয়েট তথা অরুণাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রী নবাম টুকি।

সর্বানন্দ সোনওয়াল: হেভিওয়েটদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়ালও। এবার তিনি লোকসভায় লড়ছেন অসমের ডিব্রুগড় থেকে। দু'দশক পর ওই কেন্দ্র থেকে প্রার্থী সোনওয়াল। তাঁর চ্যালেঞ্জ কংগ্রেসের জোটসঙ্গী অসম জাতীয় পরিষদের (AJP) লুরিনজ্যোতি গগৈ।

গৌরব গগৈ: অসমের তিনবারের মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে। গত লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার ছিলেন। এতদিন লড়তেন কোলিয়াবর আসন থেকে। কিন্তু সীমানা পুনর্বিন্যাসের পর ওই আসনটি এখন কাজিরাঙা। এবার গৌরব লড়ছেন জোড়হাট থেকে। তাঁর প্রতিপক্ষ ওই কেন্দ্রের বিজেপির (BJP) বিদায়ী সাংসদ তপন কুমার গগৈ।

নকুল নাথ: কদিন আগে তাঁর বিজেপি যোগের জল্পনা ছড়িয়েছিল। শেষ পর্যন্ত কংগ্রেস ছাড়েননি কমল নাথের (Kamal Nath) ছেলে। এবার হাত চিহ্ন নিয়েই মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়ায় লড়ছেন নকুল নাথ। প্রতিপক্ষ বিজেপির বিবেক সাহু বান্টি।

[আরও পড়ুন: একজনের ৭১৬ কোটি, একজনের সম্বল মোটে ৩২০ টাকা! বিস্তর ফারাক প্রথম দফার প্রার্থীদের সম্পত্তিতে]

কার্তি চিদম্বরম: প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের ছেলে কার্তি এবারও প্রার্থী। ২০১৯-এ যে শিবগঙ্গা থেকে লড়েছিলেন এবারও সেই আসনেই লড়বেন তিনি। প্রতিপক্ষ AIADMK'র এ জেভিয়ারদাস এবং বিজেপির দেবনাথন যাদব।

সব মিলিয়ে এই পর্বে প্রার্থী মোদির বিদায়ী মন্ত্রিসভার আট মন্ত্রী।  এদের বাইরেও ডিএমকের দয়ানিধি মারান, কে কানিমোঝি, বিহারের হিন্দুস্তান আওয়াম মোর্চার জিতন রাম মাঝি, বিজেপির বিপ্লব দেব, জিতিন প্রসদার মতো প্রার্থীদের ভাগ্য নির্ধারণ শুক্রবার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement