shono
Advertisement
Lok Sabha 2024

ইন্দিরা-রাজীবদের সিস্টেম দলিত-আদিবাসী বিরোধী, স্বীকার করলেন রাহুলই! তোপ মোদির

'শাহজাদার মুখে সত্যি কথাটা বেরিয়ে পড়েছে', খোঁচা প্রধানমন্ত্রীর।
Published By: Subhajit MandalPosted: 10:18 AM May 23, 2024Updated: 11:00 AM May 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চব্বিশের লোকসভায় কংগ্রেসের প্রচারের মূল হাতিয়ার জাতিগত জনগণনা এবং দলিত-আদিবাসী-অনগ্রসরদের বঞ্চনা। সেই বঞ্চনা নিয়ে সরব হতে গিয়ে নিজের দলকেই বিড়ম্বনায় ফেলছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)! স্বীকার করে নিচ্ছেন কংগ্রেসের আগের সরকারগুলিও পিছিয়ে পড়া তথা অনগ্রসর বিরোধী একটি সিস্টেম চালিয়ে গিয়েছে। তাতে দোষী তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধী এবং বাবা রাজীব গান্ধীও। অন্তত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তাই দাবি।

Advertisement

রাহুল গান্ধী ভোটপ্রচারে গিয়ে বার বার বলছেন, এদেশের সিস্টেম আদিবাসী, দলিত, অনগ্রসর বিরোধী। তিনি নিজেই দীর্ঘদিন ধরে এই সিস্টেমের অংশ। তাই সত্যিটা জানেন। কংগ্রেস (Congress) নেতার কথায়, "আমার ঠাকুমা প্রধানমন্ত্রী ছিলেন, যখন আবার বাবা প্রধানমন্ত্রী ছিলেন, যখন মনমোহন সিং (Manmohon Singh) প্রধানমন্ত্রী ছিলেন আমি প্রধানমন্ত্রীর বাসভবনে যেতাম। তাই আমি জানি, কীভাবে ভিতরে ভিতরে সিস্টেম কাজ করে। আমাকে এই সিস্টেম থেকে আলাদা করা যাবে না। আমি জানি কীভাবে এই সিস্টেম কাজ করে। কীভাবে এই সিস্টেম নিম্নবর্গের বিরুদ্ধে ঝুঁকে রয়েছে সেটা আমি জানি।"

[আরও পড়ুন: সিগন্যালিং সমস্যার জেরে সাতসকালে মেট্রো বিভ্রাট, ভোগান্তিতে যাত্রীরা]

বস্তুত রাহুল গান্ধী এর আগেও স্বীকার করে নিয়েছেন, দীর্ঘদিন ধরেই এই সিস্টেমে নিম্নবর্গ বঞ্চনার শিকার হয়েছেন। আর সেটা কংগ্রেস আমলেও। 'ভুল' তাঁর পরিবারও করেছে। সেই 'ভুল' শুধরে নেওয়া দরকার। প্রত্যাশিতভাবে রাহুলের এই স্বীকারোক্তিকে কার্যত লুফে নিয়েছে বিজেপি। আসরে নেমেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: শাহ-যোগী ‘বিভেদ’ উসকে দেওয়ার কৌশল, দিল্লি জয়ে নয়া চাল কেজরির]

বুধবার দিল্লির এক সভায় প্রধানমন্ত্রী বলছেন, "শাহজাদার মুখে সত্যি কথাটা বেরিয়ে পড়েছে! শাহজাদা মেনে নিয়েছেন, তাঁর ঠাকুমা-বাবা-মায়ের সময় যে সিস্টেম তৈরি হয়েছিল, সেটা দলিত পিছিয়ে পড়া এবং আদিবাসীদের ঘোর বিরোধী ছিল। কংগ্রেসের এই সিস্টেম তফসিলি জাতি, তফসিলি উপজাতি, ওবিসিদের কত প্রজন্মকে না শেষ করে দিয়েছে!"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চব্বিশের লোকসভায় কংগ্রেসের প্রচারের মূল হাতিয়ার জাতিগত জনগণনা এবং দলিত-আদিবাসী-অনগ্রসরদের বঞ্চনা।
  • সেই বঞ্চনা নিয়ে সরব হতে গিয়ে নিজের দলকেই বিড়ম্বনায় ফেলছেন রাহুল গান্ধী!
  • স্বীকার করে নিচ্ছেন কংগ্রেসের আগের সরকারগুলিও পিছিয়ে পড়া তথা অনগ্রসর বিরোধী একটি সিস্টেম চালিয়ে গিয়েছে।
Advertisement