shono
Advertisement
Lok Sabha Election 2024

শনিবার ষষ্ঠ দফায় ৫৮ আসনের নির্বাচন, নজরে দিল্লি-হরিয়ানা, লড়াই উত্তরপ্রদেশ-বিহারেও

এর অধিকাংশই উনিশে ছিল বিজেপির দখলে। এবার মোদির সেই গড়ে দাঁত ফোটানোই চ্যালেঞ্জ বিরোধীদের।
Published By: Subhajit MandalPosted: 01:50 PM May 24, 2024Updated: 04:30 PM May 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচন শেষ পর্যায়ে। আর বাকি দুদফা। যার প্রথমটি শনিবার। ষষ্ঠ দফায় ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৮টি আসনে ভোট। এর অধিকাংশই উনিশে ছিল বিজেপির দখলে। এবার মোদির (Narendra Modi) সেই গড়ে দাঁত ফোটানোই চ্যালেঞ্জ বিরোধীদের।

Advertisement

এই পর্বে বাংলায় ভোট হচ্ছে তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরে। এরাজ্যের ৮টি আসন ছাড়াও ভোট হচ্ছে বিহার (৮), হরিয়ানা (১০), ঝাড়খণ্ড (৪), ওড়িশা (৬), উত্তরপ্রদেশ (১৪), দিল্লি (৭) ও কাশ্মীরে (১)। এর মধ্যে কাশ্মীরের অনন্তনাগ আসনটিতে ভোট আগেই হওয়ার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়া এবং যোগাযোগ ব্যবস্থার সমস্যার জন্য ভোট পিছিয়ে ষষ্ঠ দফায় করা হয়।

[আরও পড়ুন: অসুস্থ শাহরুখের যত্ন নিচ্ছেন অমিতাভের নাতি, সুহানা-অগস্ত্যর প্রেমে সিলমোহর!]

এই ৫৮ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৮৮৯ জন। এই পর্বের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন বিজেপির (BJP) বাঁশুরি স্বরাজ, মনোজ তিওয়ারি, মনোহর লাল খাট্টার। কংগ্রেসের (Congress) কানহাইয়া কুমার, দিপেন্দ্র সিং হুডা। এরাজ্যের হেভিওয়েটদের মধ্যে রয়েছেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী, তৃণমূলের দেব, জুন মালিয়ারা।

[আরও পড়ুন: ‘ভোট মিটলেই বিদেশ ভ্রমণে যাবে’, রাহুলকে খোঁচা মোদির

এই পর্বে সবচেয়ে মজাদার লড়াই দিল্লি এবং হরিয়ানায়। দিল্লিতে আগের বার সবকটি আসন জিতেছিল বিজেপি। এবার আপ ও কংগ্রেস জোট হওয়ায় কিছুটা চ্যালেঞ্জের মুখে গেরুয়া শিবির। আবার হরিয়ানাতেও প্রবল প্রতিষ্ঠান বিরোধী হাওয়া বইছে। সেরাজ্যেও এবার আপ -কংগ্রেস জোটের সঙ্গে জোর লড়াই বিজেপির। বিহার এবং উত্তরপ্রদেশেও কঠিন লড়াই হবে। কাশ্মীরের অনন্তনাগ রাজৌরি আসনটি আবার ন্যাশনাল কনফারেন্সের গড় হিসাবে পরিচিত। সেটাও বাঁচানোর লড়াই আবদুল্লাহদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচন শেষ পর্যায়ে।
  • ষষ্ঠ দফায় ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৮টি আসনে ভোট।
  • এর অধিকাংশই উনিশে ছিল বিজেপির দখলে।
Advertisement