shono
Advertisement

ভোটের প্রচারে ভুয়ো খবর রুখতে তৎপর কমিশন, সোশাল মিডিয়া, টিভিতে কড়া নজরদারি

ভুয়ো প্রচারের বিরুদ্ধে লড়তে ভোটকর্মীদের ব্যবহার করা হবে। প্রয়োজনে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি কমিশনের।
Posted: 04:42 PM Mar 16, 2024Updated: 06:50 PM Mar 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) দামামা বেজে গিয়েছে। ইতিমধ্যেই দিনক্ষণ ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। এদিন কমিশনার স্পষ্ট করে দিলেন সুষ্ঠভোটের জন্য ভুয়ো খবরের সঙ্গেও লড়বে কমিশন। ভুয়ো খবর প্রচারে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Advertisement

ভোটের প্রচারে প্রতিপক্ষকে পিছনে ফেলে জনতার মন জিতে নেওয়াই চ্যালেঞ্জ প্রত্যেক রাজনৈতিক দলের কাছে। তাই কমবেশি সমস্ত দলের নেতা-নেত্রী থেকে প্রার্থী, সকলেই চেষ্টা করেন অন্যের খামতিগুলো তুলে ধরে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়ানোর। আর সেখানেই অনেকসময় দেখা যায় প্রতিপক্ষকে আক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। বর্তমানে সোশাল মিডিয়াকে ব্যাপকহারে ব্যবহার করা হয় ভোট প্রচারে। অনেকক্ষেত্রেই দেখা যায়, ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভুল তথ্য প্রচার করা হয় সোশাল মিডিয়া, টিভিতে। ইন্টারনেটের যুগে যা বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ে সর্বত্র। এই ভুয়ো খবর ছড়ানো রুখতে এবার তৎপর কমিশন।

[আরও পড়ুন: বাংলায় ৭ দফায় নির্বাচন, কোন লোকসভা কেন্দ্রে কবে ভোট? রইল পূর্ণাঙ্গ তালিকা]

এদিন নির্বাচন কমিশনার সাফ জানিয়েছেন সোশাল মিডিয়া, টিভি বা অন্য কোনও ভুয়ো খবর ছড়ানো না হয় সেদিকে ক্রমাগত নজরদারি চালাবে কমিশন। ফলে প্রত্যেক রাজনৈতিক দলগুলিকে কোনও কিছু প্রচারের আগে সর্তক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই নজরদারির কাজে ব্যবহার করা হবে বিশেষ প্রযুক্তি। প্রশিক্ষণ দেওয়া হবে ভোটকর্মীদের। কীভাবে ভুয়ো খবরের সঙ্গে লড়াই করতে হবে, তা শেখানো হবে। কোনও সংস্থা বা কেউ ব্যক্তিগত ভাবে যদি সোশাল মিডিয়া, টিভি বা অন্য কোনও মাধ্যমে ভুয়ো খবর ছড়ায় সেক্ষেত্রে আইন অনুযায়ী তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: এবার অনলাইনে ছুটির দরখাস্ত, সরকারি কর্মীদের জন্য বদলে গেল নিয়ম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement