shono
Advertisement

সঙ্গম করতে গিয়ে চোট, কুনো জাতীয় উদ্যানে দক্ষিণ আফ্রিকা থেকে আনা আরও এক চিতার মৃত্যু

৪০ দিনের মধ্যে কুনো জাতীয় উদ্যানে তৃতীয় চিতার মৃত্যু হল।
Posted: 06:21 PM May 09, 2023Updated: 06:21 PM May 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শাশা ও উদয়ের পর দক্ষ। ৪০ দিনের মধ্যে কুনো জাতীয় উদ্যানে তৃতীয় চিতার মৃত্যু হল। যে চিতাগুলিকে দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয়েছিল, দক্ষ তারই অন্যতম।

Advertisement

মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানের তরফে জানানো হয়েছে, কোনওভাবে আঘাত পেয়েছিল দক্ষ। উদ্যান কর্তৃপক্ষ তা দেখতে পেয়ে সঙ্গে সঙ্গে চিকিৎসা শুরু করে। কিন্তু শেষরক্ষা হয়নি। চোট পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যুর কোলে ঢোলে পড়ে মহিলা চিতা দক্ষ। মধ্যপ্রদেশের চিফ কনজারভেটর অফ ফরেস্ট জেএস চৌহান জানান, দুই পুরুষ চিতা বায়ু ও অগ্নির সঙ্গে মিলনের সঙ্গে হিংসাত্মক হয়ে পড়েছিল দক্ষ। তাই প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, তার জেরেই হয়তো চোট পেয়েছিল সে।

[আরও পড়ুন: দিঘার ব্যাংকে ঢুকে লক্ষাধিক টাকা ছিনতাইয়ের চেষ্টা বাংলাদেশি যুবকের, পাকড়াও পুলিশ]

এক নম্বর খাঁচা থেকে ছাড়া হয়েছিল দক্ষকে। অন্যদিকে ৭ নম্বর থেকে বের করা হয় ব্যাস অগ্নি। কিন্তু কোনও এক পুরুষ চিতা আচমকাই হিংস্র হয়ে ওঠার কারণেই চোট পায় দক্ষ। সেই আঘাতই সহ্য করতে পারেনি সে।

লক্ষ্য ছিল দেশে চিতার (Cheetah) সংখ্যা বৃদ্ধি। যার জন্য গত বছর নামিবিয়া থেকে এয়ারলিফ্ট করে আনা হয় ৭টি চিতাকে। আবার ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয় আরও এক ডজন চিতা। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park) তাদের রাখার ব্যবস্থা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) হাত ধরে মহাসমারহে সেই কাজ হয়েছিল। সেই ১২ চিতার মধ্যে এর আগে মহিলা চিতা শাশার মৃত্যু হয়েছিল। তার দিন কয়েক পরই প্রাণ হারায় উদয়। এবার মৃত্যু হল দক্ষর। তিন চিতার মৃত্যু হওয়ায় বর্তমানে কুনো জাতীয় উদ্যানে চিতার সংখ্যা কমে হল ১৭।

[আরও পড়ুন: সিগন্যালে দাঁড়াতে বলার ‘শাস্তি’, ট্রাফিক পুলিশকে বনেটে তুলে আধ কিলোমিটার ছুটল গাড়ি!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement