shono
Advertisement

মমতার ‘একলা চলো’ নীতিতে অবাক নয় শিব সেনা, কী বলছে ইন্ডিয়ার অন্য জোটসঙ্গীরা?

কংগ্রেস এখনও তৃণমূলের সঙ্গে জোটের আশা ছাড়তে নারাজ।
Posted: 03:00 PM Jan 24, 2024Updated: 05:15 PM Jan 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের সঙ্গে জোট নয়। লোকসভায় (Lok Sabha Elections 2024) ‘একলা চলো’র বার্তা স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। বুধবার তিনি একপ্রকার ঘোষণা করে দিয়েছেন, বাংলায় সব আসনে একাই লড়বে তৃণমূল। মুখ্যমন্ত্রীর এই ঘোষণা বিরোধীদের জন্য বিনা মেঘে বজ্রপাতের মতো। মমতার মতো প্রভাবশালী নেত্রী জোট ছেড়ে বেরিয়ে গেলে ‘ইন্ডিয়া’র (INDIA) ভবিষ্যৎ নিয়ে যে প্রশ্ন উঠে যাবে। যদিও ইন্ডিয়া জোটের অন্য শরিকেরা এখনই আতঙ্কিত হতে নারাজ।

Advertisement

শিব সেনার উদ্ধব শিবির বলছে, মমতার এই সিদ্ধান্ত অপ্রত্যাশিত নয়। এর ফলে জাতীয় স্তরে বা মহারাষ্ট্রে ইন্ডিয়া জোটে কোনওরকম প্রভাব পড়বে না। শিব সেনার সূত্র বলছে, মমতার এই সিদ্ধান্ত প্রত্যাশিত ছিল। আসলে কংগ্রেসের সঙ্গে তাঁর জোটের বিশেষ সুযোগ ছিল না। তবে মহারাষ্ট্রে এই জোট অক্ষত। মহারাষ্ট্রের আরেক দল এনসিপির শরদ পওয়ার শিবির আবার বলছে, মমতার এই সিদ্ধান্ত হয়তো কৌশলগত। এনসিপির এক মুখপাত্রর কথায়, মমতা ইন্ডিয়া জোটের গুরুত্বপূর্ণ নেত্রী। তিনি এই সিদ্ধান্ত নিশ্চয় কোনও কৌশলগত জায়গা থেকে নিয়েছেন।”

[আরও পড়ুন: অশুচি মিলনে বাড়ছে জরায়ুমুখের ক্যানসার? কীভাবে হবে রক্ষা? জানালেন বিশেষজ্ঞ]

ইন্ডিয়া জোটের আরেক গুরুত্বপূর্ণ শরিক আম আদমি পার্টি বলছে, বাংলায় আসন সমঝোতা কঠিন। দীর্ঘদিন বাংলায় বাম এবং কংগ্রেস তৃণমূলের বিরুদ্ধে লড়ছে। তাই তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা বেশ কঠিন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাহুল গান্ধী দুজনেই বিজেপিকে হারাতে সচেষ্ট। বিহারের শাসক দল আরজেডিও বলছে, সময় দিলে এই সমস্যা মিটে যাবে। যদি কোনও সমস্যা থেকেও থাকে, সেটা আমরা আলোচনার মাধ্যমে মিটিয়ে নেব।”

[আরও পড়ুন: সরকারি হাসপাতালে আরও বেশি অস্থি অস্ত্রোপচারের লক্ষ্য, স্বাস্থ্যসাথীর নিয়মে বদল আনছে স্বাস্থ্য দপ্তর]

যদিও কংগ্রেস এখনও তৃণমূলের সঙ্গে জোটের আশা ছাড়তে নারাজ। হাত শিবির স্পষ্ট করে দিয়েছে, ”তৃণমূল এবং কংগ্রেস ইন্ডিয়া জোটের শক্ত দুই স্তম্ভ। তৃণমূলকে ছাড়া ইন্ডিয়া জোট ভাবাই যায় না। বাংলায় আমরা জোট হিসাবেই লড়ব। বিজেপিকে হারাতে যা করার করব।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement