shono
Advertisement

ইলেকট্রিক বাইক কেনার পরের দিনই ব্যাটারি বিস্ফোরণ! ঝলসে মৃত ব্যক্তির

ই-বাইক কতখানি সুরক্ষিত, সে নিয়ে ফের উঠে গেল প্রশ্ন।
Posted: 10:30 AM Apr 24, 2022Updated: 10:30 AM Apr 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট্রল-ডিজেলের (Petrol-Diesel price) লাগাতার মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের ঝোঁক বাড়ছে ইলেট্রিক স্কুটার কিংবা বাইকে। কিন্তু তা কতখানি সুরক্ষিত, সে নিয়ে ফের উঠে গেল প্রশ্ন। কারণ নতুন ই-বাইক কেনার পরই তার ব্যাটারির বিস্ফোরণে প্রাণ হারালেন ৪০ বছরের এক ব্যক্তি। গুরুতর জখম তাঁর স্ত্রীও।

Advertisement

শনিবার অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটে। জানা গিয়েছে, গত শুক্রবারই ই-বাইকটি (E-Bike) কিনেছিলেন কে শিবকুমার। বাড়ি ফিরে ব্যাটারিটি খুলে রাতে ঘরে চার্জে দিয়েছিলেন তিনি। শনিবার ভোরের দিকে হঠাৎই ঘটে বিস্ফোরণ। সেই সময় বাড়ির সকলেই ঘুমাচ্ছিলেন। বিস্ফোরণের জেরে ঘরের এসিতে প্রথমে আগুন লেগে যায়। সেখান থেকে একাধিক জিনিসপত্রে ছড়িয়ে পড়ে আগুন। শিবকুমারের বাড়ি থেকে গলগল করে ধোঁয়া বেরতে দেখেন প্রতিবেশীরা। তাঁরাই ছুটে এসে বাড়ির দরজা ভেঙে ভিতরে ঢোকেন।

[আরও পড়ুন: জম্মুতে মোদির সভাস্থলের ১২ কিলোমিটার দূরে বিস্ফোরণ, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন]

কালো ধোঁয়ায় ঢেকে যাওয়া ঘর থেকে শিবকুমারকে উদ্ধার করে সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতাল নিয়ে যাওয়া হয়। কিন্তু যাওয়ার পথেই প্রাণ হারান তিনি। তাঁর স্ত্রীকেও ভরতি করা হয় হাসপাতালে। আপাতত মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তিনি। তাঁদের দুই সন্তানও আহত হয়েছেন। ঠিক কীভাবে বিস্ফোরণ হল, তা খতিয়ে দেখতে ঘটনাস্থলে যায় দমকলবাহিনী। ঘটনার তদন্তে নেমে পুলিশ জিজ্ঞাসাবাদ করছে ই-বাইক কোম্পানিটির কর্তাদেরও। শর্ট সার্কিট থেকে এমনটা হয়ে থাকতে পারে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, দিন তিনেক আগেই তেলেঙ্গানার (Telengana) নিজামাবাদে একই ঘটনা ঘটেছিল। ই-বাইকের ব্যাটারি ফাটায় প্রাণ গিয়েছিল ৮০ বছরের বৃদ্ধের। এবার মৃত্যু হল ৪০ বছরের ব্যক্তির। ফলে ই-বাইকের ব্যাটারির সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে। কেন্দ্রের তরফে যদিও এ বিষয়ে আগেই টেস্টিংয়ে জোর দিতে বলা হয়েছিল।

[আরও পড়ুন: সূত্র সিসিটিভি ফুটেজ, হরিদেবপুরে পরিত্যক্ত অটো থেকে বোমা-আগ্নেয়াস্ত্র উদ্ধারের ঘটনায় ধৃত ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement