shono
Advertisement
Uttar Pradesh

'মানুষখেকো' নেকড়ের হানায় ঘুম ছুটেছে উত্তরপ্রদেশের! মৃত্যু ৬ শিশু-সহ ৮ জনের

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 11:58 AM Aug 29, 2024Updated: 01:59 PM Aug 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে এখন নতুন আতঙ্কের নাম নেকড়ে। সে রাজ্যের অরণ্য সংলগ্ন গ্রামগুলোতে দাপিয়ে বেরাচ্ছে 'মানুষখেকো' নেকড়ের দল! গ্রামবাসীদের অভিযোগ, গত এক মাসে এই জন্তুর শিকার হয়েছে ছয় শিশু-সহ আটজন। মূলত বাহারআইচ জেলাতেই হানা দিচ্ছে নেকড়ের দল। তাদের খুঁজতে ড্রোন দিয়ে তল্লাশি চালাচ্ছে বনদপ্তর। 

Advertisement

জানা গিয়েছে, বাহারআইচ জেলার মাহসি ব্লকের সিসিয়া পঞ্চায়েত এবং আশপাশের অঞ্চলগুলোতে মানুষের উপর হামলা করছে নেকড়েরা। তাদের ভয়ে এখন বাইরে বেরতে ভয় পাচ্ছেন বাসিন্দারা। তাঁদের অভিযোগ, গত সোমবার ও মঙ্গলবারও ছত্তরপুর গ্রামে হানা দেয় ২-৩টি নেকড়ে। জন্তুদের হামলায় গুরুতর আহত হয় ৩টি শিশু। পরে রায়পুর গ্রামেও ঢুকে পড়ে নেকড়েরা। আয়াংশ নামে বছর পাঁচেকের এক শিশুকে বাড়ি থেকে টেনে নিয়ে যায়। মঙ্গলবার একটি খেতে আয়াংশের ক্ষত-বিক্ষত দেহ উদ্ধার হয়। খবর পেয়ে দুটি গ্রামেই পৌঁছয় বন দপ্তরের অফিসাররা।

কীভাবে নেকড়ের হামলা থেকে গ্রামবাসীদের রক্ষা করা যায় তা নিয়ে এখন চিন্তিত উত্তরপ্রদেশের বন বিভাগ। স্থানীয় সূত্রের খবর, এখনও পর্যন্ত মোট তিনটি নেকড়ের উপস্থিতি পাওয়া গিয়েছে। তাদের সন্ধানে ২২টি দল গড়ে সে রাজ্যের বনদপ্তর। বনকর্মীদের পাশাপাশি সেই দলে রয়েছেন নিশানায় দক্ষ শিকারি এবং বন্যপ্রাণ বিশেষজ্ঞেরা। নেকড়েদের খুঁজতে ড্রোন, নাইট ভিশন্‌স-সহ নানা আধুনিক সরঞ্জামের সাহায্য নেওয়া হচ্ছে। উত্তরপ্রদেশের বনমন্ত্রী অরুণকুমার সাক্সেনা বুধবার ঘটনাস্থলগুলোতে পরিদর্শনে গিয়েছিলেন। তিনি জানিয়েছেন, নেকড়ের দলকে বাগে আনতে সবরকম চেষ্টা চালানো হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বনদপ্তরের অভিযানে ৪টি নেকড়েকে খাঁচাবন্দি করা গিয়েছে। মনে করা হচ্ছে, তারই একটি 'মানুষখেকো'। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উত্তরপ্রদেশে এখন নতুন আতঙ্কের নাম নেকড়ে। সে রাজ্যের অরণ্য সংলগ্ন গ্রামগুলোতে দাপিয়ে বেরাচ্ছে মানুষখেকো নেকড়ের দল!
  • গ্রামবাসীদের অভিযোগ, গত এক মাসে এই জন্তুর শিকার হয়েছে ছয় শিশু-সহ আটজন।
  • মূলত বাহারআইচ জেলাতেই হানা দিচ্ছে নেকড়ের দল। তাদের খুঁজতে ড্রোন দিয়ে তল্লাশি চালাচ্ছে বনদপ্তর। 
Advertisement