shono
Advertisement

‘মন কি বাত, ভারত কি বাত’, প্রধানমন্ত্রী মোদির ‘মনের কথা’ নিয়ে তথ্যচিত্র হিস্ট্রি টিভির

কবে দেখা যাবে তথ্যচিত্রটি?
Posted: 09:41 AM Jun 01, 2023Updated: 10:30 AM Jun 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও প্রান্তিক এলাকার সাফল্য তো কখনও আমজনতার মনের কথা, তাঁদের সুখ-দুঃখের কথা গোটা ভারতের কাছে তুলে ধরেছেন খোদ প্রধানমন্ত্রী। দেশের ‘মনের কথা’ দেশবাসীর কাছে পৌঁছে দেওয়ার মাধ্যম হয়েছে রেডিও। নরেন্দ্র মোদির এহেন উদ্যোগ কার্যত প্রাণ ফিরে পেয়েছে অল ইন্ডিয়া রেডিও। এবার ভারতের প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে কুর্নিস জানিয়ে ডকুমেন্টরি বা তথ্যচিত্র তৈরি করছে হিস্ট্রি টিভি (History TV)।  ২ জুন অর্থাৎ আগামী কাল থেকে সেই তথ্যচিত্রের সম্প্রচার শুরু। শুক্রবার রাত ৮টায় হিস্ট্রি টিভিতে হবে সম্প্রচার। নাম দেওয়া হয়েছে, ‘মন কি বাত, ভারত কি বাত’ (Mann Ki Baat: Bharat Ki Baat)।

Advertisement

২০১৪ সালে দিল্লিতে ক্ষমতার পালাবদল হয়। আর তারপর এক ঐতিহাসিক সিদ্ধান্ত নেন নরেন্দ্র মোদি। প্রতি মাসের শেষ রবিবার অল ইন্ডিয়া রেডিওতে নির্দিষ্ট শো সম্প্রচারের কথা ঘোষণা করেন তিনি। যেখানে খোদ প্রধানমন্ত্রী দেশবাসীর উদ্দেশে বার্তা দেন। নাম দেওয়া হয়েছিল ‘মন কি বাত’ (Mann Ki Baat)। ইতিপূর্বে বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘোষণার জন্য রেডিওকে হাতিয়ার করেছেন প্রধানমন্ত্রীরা। রেডিওর মাধ্যমে দেশের কোণায় কোণায় পৌঁছে গিয়েছে তাঁদের বার্তা। কিন্তু এই প্রথমবার কোনও প্রধানমন্ত্রী প্রতি মাসে দেশবাসীর কাছে পৌঁছনোর পরিকল্পনা নেন। তাও আবার রেডিওর মাধ্যমে। ২০১৪ সালের ৩ অক্টোবর সম্প্রচারিত হয় প্রথম ‘মন কি বাত’।

 

[আরও পড়ুন: মাসের শুরুতেই স্বস্তি, একলাফে অনেকটা কমল বাণিজ্যিক সিলিন্ডারের দাম]

তারপর কেটে গিয়েছে ৯ বছর। ইতিমধ্যে ১০০ পর্বের গণ্ডি পেরিয়েছে মন কি বাত। গত ৩০ এপ্রিল ১০০ তম পর্ব সম্প্রচারিত হয়েছে। মাঝে এতটা সময় কেটে গেলেও আজও এই অনুষ্ঠানকে নিয়ে আমজনতার উচ্ছ্বাস প্রথম দিনের মতোই। আর এই সময়প্রবাহকেই রূপালি পর্দায় বাঁধতে চেয়েছে হিস্ট্রি টিভি। প্রত্যন্ত গ্রাম-গঞ্জ থেকে মেট্রোর সিটির চায়ের ঠেকে, প্রতি মাসের শেষ রবিবারে রেডিওতে কান রাখে আমজনতা। শুধুমাত্র প্রধানমন্ত্রীর বার্তা শুনবেন বলে। যেখানে কোনও কূটনীতি নেই, নেই কোনও রাজনৈতিক বার্তা কিংবা বিরোধীদের সমালোচনা। একতরফা তথ্যের কচকচানি নয়। শুধু প্রধানমন্ত্রী (PM Narendra Modi) বলেন এমনটা নয়, উলটো দিকে থাকা মানুষজনের সঙ্গে কখনও ফোনে কথা বলেছেন মোদি তো কখনও তাঁদের থেকে পাওয়া চিঠির জবাব দিয়েছেন। দেশের প্রত্যন্ত এলাকার মহিলা থেকে পুরুষ, কিশোর-কিশোরী থেকে যুবক-যুবতী কিংবা অশীতিপর বৃদ্ধ-বৃদ্ধা, সকলের সাফল্য-মন খারাপ কিংবা চাহিদার কথা তুলে ধরেছেন খোদ প্রধানমন্ত্রী। ‘মন কি বাত’ হয়ে উঠেছে ‘ভারত কি বাত।’ আর সেই উদ্যোগ নিয়েই এবার তথ্যচিত্র বানিয়ে চমক দিল হিস্ট্রি টিভি। 

[আরও পড়ুন: ‘কংগ্রেসের প্রতিশ্রুতি মেটাতে দেউলিয়া হয়ে যাবে দেশ’, রাজস্থানে তীব্র কটাক্ষ মোদির]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement