shono
Advertisement
Mann Ki Baat

'মানুষের কষ্টার্জিত অর্থ লুঠ হচ্ছে', ডিজিটাল অ্যারেস্ট নিয়ে উদ্বিগ্ন মোদি

১১৫ তম ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে এই নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী।
Published By: Biswadip DeyPosted: 02:10 PM Oct 27, 2024Updated: 02:10 PM Oct 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল অ্যারেস্ট। সাম্প্রতিক সময়ে সাইবার অপরাধের এই নতুন ধারা নিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছে। ১১৫ তম ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন। সেই সঙ্গেই তিনি সর্দার বল্লভভাই প্যাটেল এবং বীরসা মুণ্ডার দেড়শোতম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁদের শ্রদ্ধাজ্ঞাপনও করলেন।

Advertisement

এদিন প্রধানমন্ত্রী বলেন, যেভাবে ডিজিটাল অ্যারেস্টের মাধ্যমে মানুষের কষ্টার্জিত অর্থ হাতিয়ে নেওয়া হচ্ছে তা বিপজ্জনক। তাঁর কথায়, ''প্রতারকরা ফোনে এমন পরিবেশ তৈরি করছে যে মানুষ ভয় পেয়ে যাচ্ছে। বলা হচ্ছে, এক্ষুনি এটা করো, নয়তো গ্রেপ্তার করা হবে। আসলে পুরোটাই প্রতারণা।'' উল্লেখ্য, গত সপ্তাহেই গুজরাটের আহমেদাবাদে সিবিআই অফিসার পরিচয় দিয়ে গ্রেপ্তারির ভয় দেখিয়ে ৫ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার পাশাপাশি ভিডিও কলে তাঁকে পোশাক খুলতে বাধ্য করে প্রতারকরা। এই ধরনের ঘটনা নিয়মিত ঘটায় উদ্বেগ বাড়ছে।

এবছরই বীরসা মুণ্ডা এবং সর্দার বল্লভভাই প্যাটেলের দেড়শোতম জন্মবার্ষিকী। তাঁদের উদ্দেশেও এদিনের রেডিও বার্তায় শ্রদ্ধাজ্ঞাপন করেন মোদি। পাশাপাশি 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্প নিয়েও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। উল্লেখ করেন 'মোটু পাতলু', 'ছোটা ভীমে'র মতো দেশীয় প্রযুক্তিতে তৈরি কার্টুনের। বলেন, অ্যানিমেশন এক গুরুত্বপূর্ণ শিল্প হয়ে উঠছে।

প্রসঙ্গত, প্রতি মাসের শেষ রবিবারই সকাল ১১টায় ‘মন কি বাত’ অনুষ্ঠিত হয়। আকাশবাণী ও দূরদর্শনের চ্যানেলে তা সম্প্রচারিত হয়। ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই নিয়মিত এই অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীকে বার্তা দিয়ে আসছেন মোদি। ২৩টি ভাষা ও ২৯টি উপভাষায় এই অনুষ্ঠানের সম্প্রচার হয়। এবছর তিন মাস বন্ধ ছিল মোদির মাসিক রেডিও অনুষ্ঠান। মার্চে দেশে নির্বাচনীবিধি কার্যকর হয়ে যাওয়ায় বন্ধ ছিল সম্প্রচার। পরে নতুন সরকার গঠন হলে ফের সম্প্রচারিত হচ্ছে 'মন কি বাত'। প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটের আগেও সাময়িকভাবে বন্ধ ছিল ‘মন কি বাত’ সম্প্রচার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডিজিটাল অ্যারেস্ট। সাম্প্রতিক সময়ে সাইবার অপরাধের এই নতুন ধারা নিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছে।
  • ১১৫ তম ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন।
  • সেই সঙ্গেই তিনি সর্দার বল্লভভাই প্যাটেল এবং বীরসা মুণ্ডার দেড়শোতম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁদের শ্রদ্ধাজ্ঞাপনও করলেন।
Advertisement