shono
Advertisement

হিমাচলপ্রদেশে দুর্ঘটনার কবলে মিগ ২১ যুদ্ধবিমান, নিহত পাইলট

প্রতি বছরই এই বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে।
Posted: 07:15 PM Jul 18, 2018Updated: 07:45 PM Jul 18, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ফের দুর্ঘটনার কবলে মিগ ২১ ‌যুদ্ধবিমান। বুধবার সকালে বায়ুসেনার মিগ ২১ বিমানটি ভেঙে পড়ে হিমাচলপ্রদেশের কাংড়া জেলার ঘন জঙ্গলঘেরা একটি এলাকায়। দুর্ঘটনায় নিহত হয়েছেন বিমানের পাইলট।

Advertisement

[দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার মিগ-২৯, অল্পের জন্য প্রাণরক্ষা চালকের]

পাঞ্জাবের পাঠানকোট বায়ুসেনা ঘাঁটি থেকে বিমানটি ওড়ার কিছুক্ষণ পরই সেটির সঙ্গে ‌যোগা‌যোগ বিচ্ছিন্ন হয়ে ‌যায়। দুপুরে বিমানটির খোঁজ মেলে কাংড়ার জাওয়ালি সাব ডিভিশনের পাত্তা জাতিয়ানের জঙ্গলে। দুর্ঘটনার কারণ এখনও প‌র্যন্ত জানা ‌যায়নি।

কাংড়ার পুলিশ সুপার সন্তোষ পাতিয়াল বলেন, “দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই দুর্ঘটনাস্থলে বায়ুসেনার কর্মীরা পৌঁছান। বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়ে বিমানটি। মিগ ২১ যুদ্ধবিমানটির ভেঙে পড়া অংশের আগুন নেভায়।” কিছুক্ষণ পর পাইলটেরও দেহ উদ্ধার করা হয়।

[ভারতকে নয়া ‘মিগ-৩৫’ যুদ্ধবিমান বিক্রিতে আগ্রহী রাশিয়া]

প্রসঙ্গত, বিমানবাহিনী থেকে থেকে মিগ ফাইটার জেট বাতিল করার কাজ ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে। তবে প্রশিক্ষণের জন্য রাশিয়ায় তৈরি এই বিমানটির উড়ান এখনও বন্ধ হয়নি। প্রতি বছর এই বিমানটির দুর্ঘটনার খবর মেলে।

[মিগ অতীত, এবার মার্কিন এফ-১৬ ও সুইডিশ যুদ্ধবিমান পাচ্ছে বায়ুসেনা]

মিগ ছাড়াও এ বছর দুর্ঘটনার কবলে পড়েছে বায়ুসেনার একাধিক বিমান। এ বছর ৫ জুন বায়ুসেনার একটি জাগুয়ার বিমান ভেঙে পড়ে গুজরাটের কচ্ছে। নিহত হন বিমানচালক। ২৭ জুন নাসিকে ভেঙে পড়ে বায়ুসেনার একটি সুখোই ৩০ বিমান। বিমানের দুই চালকই বেঁচে ‌যান। রাশিয়ার সুখোই অ্যাভিয়েশন কর্পোরেশন লাইসেন্স নিয়ে সুখোই ৩০ বিমান এখন তৈরি করে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement