shono
Advertisement

‘তিন তালাকের আবার অপব্যবহার কী?’

তাহলে কি এবার শুনব ধর্ষণের অপব্যবহার, প্রশ্ন ক্ষুব্ধ জাভেদ আখতারের। The post ‘তিন তালাকের আবার অপব্যবহার কী?’ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:59 PM Apr 17, 2017Updated: 02:50 PM Oct 09, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন তালাক ইস্যুতে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডকে একহাত নিলেন প্রবীণ গীতিকার জাভেদ আখতার। রবিবার বোর্ডের তরফে জানানো হয়েছিল, যাঁরা তিন তালাকের অপব্যবহার করছেন, তাঁদের সামাজিকভাবে বয়কট করা হবে। এদিন টুইট করে জাভেদ সাবের প্রশ্ন, তিন তালাকের আবার অপব্যবহার কী?

Advertisement

“আইন করলেও মুসলিমরা শুধু শরিয়তই মানবে” ]

আগামী মাসেই তিন তালাক ইস্যুতে শুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে। পাঁচ বিচারপতির এক সাংবিধানিক বেঞ্চে মামলার শুনানি শুরু ১১ মে থেকে। তিন তালাক প্রথা রদ করতে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল রাষ্ট্রীয় মুসলিম মোর্চা। লক্ষ লক্ষ মুসলিম মানুষ সেই পিটিশনে স্বাক্ষর করেছেন। যদিও পার্সোনাল ল’ বোর্ড শরিয়তি আইনের পক্ষেই সওয়াল করেছে। জানিয়েছিল, তিন তালাক প্রথা রদ হলে কোরানের মাহাত্ম্যই ক্ষুণ্ণ হবে। তাতে বিপন্ন হতে পারে ইসলাম। কিন্তু শেষমেশ নিজেদের অবস্থান থেকে পিছু হটেছে বোর্ড। তিন তালাক নিয়ে একের পর এক অভিযোগের প্রেক্ষিতে বোর্ডের তরফে জানানো হয়েছিল, যারা এর অপব্যবহার করছে তাদের সামাজিকভাবে বয়কট করা হবে। এদিন এই মন্তব্যকে তুলোধোনা করলেন জাভেদ আখতার। তাঁর প্রশ্ন, তিন তালাকের আবার অপব্যবহার কী? তাহলে তো এবার শুনতে হবে শ্লীলতাহানি, ধর্ষণ বা বউ পেটানোর অপব্যবহার। অর্থাৎ, যে প্রথায় এমনিই নারী নির্যাতনের মুখে, তার ব্যবহার বা অপব্যবহারের যৌক্তিকতা কোথায়? অপব্যবহার রুখলেও যে আসলে বোর্ড তিন তালাক প্রথা রাখার পক্ষেই সওয়াল করছে, তার বিরুদ্ধেই তোপ দাগলেন গীতিকার।

এদিকে এই ইস্যুতেই সপা নেতা আজম খানের বক্তব্য, যদি আইন আনাও হয় তাও মুসলিমরা শরিয়তকেই প্রাধান্য দবে। কেননা যাঁরা শরিয়ত অমান্য করেন তাঁদের বয়কট করা হয় মুসলিম সমাজে। তাই আইন এনেও লাভ হবে বলে মনে করেন না এই নেতা। যদিও প্রধানমন্ত্রী মুসলিম ‘বোন’দের সমস্যা মেটাতে একেবারে তৃণমূল স্তর থেকে উদ্যোগ নেওয়ার ডাক দিয়েছেন।

“মুসলিম নই, তবু আজান শুনে রোজ সকালে ঘুম ভাঙবে কেন?” ]

The post ‘তিন তালাকের আবার অপব্যবহার কী?’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement