shono
Advertisement

জ্ঞানবাপীতে ASI সমীক্ষার নির্দেশ হাই কোর্টের, বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মসজিদ কর্তৃপক্ষ

জরুরি শুনানির আবেদন মসজিদ কর্তৃপক্ষের।
Posted: 06:20 PM Aug 03, 2023Updated: 06:23 PM Aug 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী (Gyanvapi) মসজিদে এএসআই (ASI) সমীক্ষার উপর স্থগিতাদেশ তুলে নিয়েছে এলাহাবাদ হাই কোর্ট। আদালতের এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের করল মসজিদ কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালেই ASI-এর বৈজ্ঞানিক সমীক্ষার অনুমতি দেয় এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। বিকেলের আগেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয় মসজিদ কর্তৃপক্ষ। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে। জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির আবেদনও জানানো হয়েছে।

Advertisement

গত ২১ জুলাই বারাণসীর (Varanasi) জেলা আদালত জানিয়ে দেয়, মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’ বাদে বাকি অঞ্চলের ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেই নির্দেশ মেনে শুরু হয় সমীক্ষার কাজ। কিন্তু সমীক্ষা স্থগিত করতে চেয়ে শীর্ষ আদালতের কাছে আবেদন জানায় জ্ঞানবাপী মসজিদের ম্যানেজিং কমিটি। শীর্ষ আদালতের নির্দেশেই এএসআই সমীক্ষার বিরোধিতা করে এলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের করে মসজিদ কর্তৃপক্ষ। 

[আরও পড়ুন: ‘বিরোধীরা উস্কালেও বিতর্কে পা দেবেন না’, NDA সাংসদদের ‘বিজয়মন্ত্র’ দিলেন মোদি]

সুপ্রিম কোর্ট ও এলাহাবাদ হাইকোর্ট একাধিকবার জ্ঞানবাপীতে বৈজ্ঞানিক সমীক্ষার নির্দেশ স্থগিত করে দেয়। তবে বৃহস্পতিবার হাই কোর্ট রায় দেয়, জ্ঞানবাপীতে ASI-এর সমীক্ষা চলবে। বারাণসীর জেলা আদালত বৈজ্ঞানিক সমীক্ষার পিছনে উপযুক্ত যুক্তি দিয়েছে। সুবিচারের স্বার্থে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার প্রয়োজন। ফলে খারিজ হয়ে যায় মসজিদ কর্তৃপক্ষের আরজি।

বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে ফের নতুন করে মামলা দায়ের করে মসজিদ কর্তৃপক্ষ। তাদের তরফে বলা হয়েছে, জ্ঞানবাপীতে এএসআই সমীক্ষার অনুমতি দিয়েছে এলাহাবাদ হাই কোর্ট। তার বিরোধিতা করেই শীর্ষ আদালতের কাছে দ্রুত শুনানির আরজিও জানানো হয়েছে। এই মামলার শুনানি কবে হবে সেই বিষয়ে অবশ্য শীর্ষ আদালতের তরফে কিছু জানানো হয়নি। অন্যদিকে, জ্ঞানবাপীতে নিরাপত্তা মোতায়েন করার দাবিতেও একটি মামলা দায়ের হয়েছে বারাণসীর জেলা আদালতে।

[আরও পড়ুন: শিক্ষা দুর্নীতি মামলা: সুপ্রিম কোর্টে স্বস্তি মানিক ভট্টাচার্যের, ইডি-সিবিআই তদন্তে স্থগিতাদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement