Advertisement

Farmers Protest: কৃষক বিক্ষোভ দমনে মাস্টারস্ট্রোক! রবি শস্যের সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র

09:50 PM Sep 08, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের একাধিক রাজ্যে কৃষক বিক্ষোভের মধ্যেই একাধিক রবিশস্যের (Rabi Crop) ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে গম, সরষের বীজ, বার্লি-সহ কয়েকটি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের অর্থ বিষয়ক ক্যাবিনেট কমিটি তাতে ছাড়ও দিয়েছে। ২০২২-২৩ বিপণন মরশুম থেকে কেন্দ্রের এই নয়া মূল্যবিধি চালু হবে।

Advertisement

একাধিক পণ্যে ন্যূনতম সহায়ক মূল্য (MSP) ভাল আকারে বাড়ানো হলেও গমের ক্ষেত্রে তা বেড়েছে মাত্র ৪০ টাকা। এবার থেকে কুইন্টাল প্রতি গম ন্যূনতম ২০১৫ টাকা দরে কিনবে সরকার। যা আগের বছরের তুলনায় বেড়েছে মাত্র ২ শতাংশ। গত কয়েক বছরের মধ্যে এই হার সর্বনিম্ন। এ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Amrinder Singh) কেন্দ্রের এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্তকে দুঃখজনক বলে বর্ণনা করেছেন। তাঁর অভিযোগ, এভাবে দিল্লিতে বিক্ষোভকারী কৃষকদের কাঁটা ঘায়ে নুনের ছিটে দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: শর্ত মানলে সমঝোতার রাস্তা খোলা, ঘুরিয়ে তৃণমূলকে জোটের বার্তা দিলেন ত্রিপুরার রাজা!]

গমের ক্ষেত্রে সহায়ক মূল্য নিয়ে বিতর্ক হলেও, অন্য পণ্যগুলিতে MSP বাড়ানো হয়েছে বেশ উল্লেখযোগ্য হারেই। এবছর আবার সরষের বীজের ন্যূনতম সহায়ক মূল্য প্রতি কুইন্টালে বাড়ানো হয়েছে ৪০০ টাকা। এখন থেকে প্রতি কুইন্টাল সরষের বীজ কেনা যাবে ৫০৫০ টাকা দরে। কাঁচা ছোলায় ১৩০ টাকা বাড়ানো হয়েছে ন্যূনতম সহায়ক মূল্য।বার্লির ক্ষেত্রে এমএসপি বেড়েছে ৩৫ টাকা।

[আরও পড়ুন: Locket Chatterjee: জাতীয় স্তরে গুরুত্ব বাড়ছে লকেটের, হুগলির সাংসদকে উত্তরাখণ্ড ভোটে বড় দায়িত্ব দিল BJP]

প্রসঙ্গত, গত বছরের ২৬ নভেম্বর থেকে দিল্লির রাজপথে আন্দোলন করছেন দেশের কৃষকরা। তাঁদের অন্যতম প্রধান দুই দাবি হল, কৃষি আইন প্রত্যাহার ও শস্যের ন্যূনতম সহায়ক মূল্যকে আইনে পরিণত করা। এর মধ্যেই এদিন ন্যূনতম সহায়ক মূল্যে (MSP) ব্যাপক বৃদ্ধি হল।

Advertisement
Next