shono
Advertisement
Bangladesh

বাংলাদেশে হিন্দু-সংখ্যালঘুরা কতটা নিরাপদে? মোদিকে ফোনে আশ্বাস ইউনুসের

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:33 PM Aug 16, 2024Updated: 05:51 PM Aug 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে হিন্দু-সংখ্যালঘুদের নিয়ে চিন্তিত ১৪০ কোটি ভারতীয়। বৃহস্পতিবার, স্বাধীনতা দিবসের দিন লালকেল্লা থেকে পড়শি দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এমনই বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে তাঁর সঙ্গে ফোনে কথা বললেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস। বাংলাদেশে সকলের সুরক্ষা সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছেন তিনি।

Advertisement

গত ৫ আগস্ট ব্যাপক গণ আন্দোলনের জেরে পদত্যাগ করতে বাধ্য হন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে ছেড়ে তিনি আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন। হাসিনা সরকারের পতনের পর থেকে সেদেশে হামলার শিকার হচ্ছেন হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুরা। বিশেষ করে হিন্দুদের বাড়ি, সম্পত্তিতে হামলা চালানো হয়। ছাড় পায়নি উপাসনালয়গুলোও। বহু হিন্দুমন্দির ধ্বংস করে দেওয়ার অভিযোগ উঠেছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নয়াদিল্লি। গতকাল লালকেল্লাতেও মোদির কথাতে সেই উদ্বেগ ধরা পড়ে। আর এর মাঝেই আজ শুক্রবার, তাঁর সঙ্গে ফোনে কথা বলেন ইউনুস। নিজেই সেকথা এক্স হ্যান্ডেলে জানিয়ে নমো লেখেন, 'ড. মহম্মদ ইউনুসের সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আমরা মত বিনিময় করেছি। গণতান্ত্রিক, স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল বাংলাদেশের প্রতি ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করেছি আমি। ড. ইউনুস বাংলাদেশের হিন্দু ও সকল সংখ্যালঘুদের সুরক্ষা ও নিরাপত্তা সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছেন।'

গতকাল প্রথমবার পড়শি দেশের অশান্ত পরিস্থিতি নিয়ে প্রকাশ্য কথা বলেন মোদি। উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “বাংলাদেশে যা কিছু ঘটেছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন।বাংলাদেশের হিন্দু-সংখ্যালঘুদের নিয়ে চিন্তিত ১৪০ কোটি ভারতীয়। তাঁরা চাইছেন, সেদেশে হিন্দু ও সংখ্যালঘুদের সুরক্ষা ও নিরাপত্তার দিকটি নিশ্চিত হোক। বাংলাদেশের ‘বিকাশ যাত্রা’র জন্য আমাদের শুভকামনা রয়েছে। মানবজাতির কল্যাণের জন্য আমরা চাই সেদেশের পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হোক।” কূটনৈতিক বিশ্লেষকদের মতে, বাংলাদেশের জন্য ভারতের সহযোগিতা কতটা গুরুত্বপূর্ণ তা নতুন অন্তর্বর্তী সরকারও জানে খুব ভালো করে। নয়া এই সরকার গঠন হওয়ার পরও বাংলাদেশে আক্রান্ত হতে হয়েছে হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের। যা নিয়ে রীতিমত চাপ বাড়িয়েছে দিল্লি। ফলে হাসিনা চলে গেলেও ভারত যে বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ তা স্পষ্ট করে দিয়েছেন ইউনুস।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশে হিন্দু-সংখ্যালঘুদের নিয়ে চিন্তিত ১৪০ কোটি ভারতীয়।
  • বৃহস্পতিবার, স্বাধীনতা দিবসের দিন লালকেল্লা থেকে পড়শি দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এমনই বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে তাঁর সঙ্গে ফোনে কথা বললেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস।
Advertisement