shono
Advertisement

শিবের মিছিলে ‘থুতু’! পাঁচ মাস জেলে মুসলিম যুবক, গুঁড়িয়ে দেওয়া হল বাড়ি

বিজেপি শাসিত মধ্যপ্রদেশের ঘটনায় শোরগোল।
Posted: 03:45 PM Jan 18, 2024Updated: 03:47 PM Jan 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় মিছিল যাচ্ছিল বাড়ির সামনের রাস্তা দিয়ে। যা দেখে ‘থুতু’ ফেলেছিলেন বছর আঠারোর এক মুসলিম যুবক। এই ‘অপরাধে’ রাতারাতি বুলডোজারে গুঁড়িয়ে দেওয়া হয়েছিল যুবকের বাড়ি। এমনকী ঘটনার জেরে গত ১৫১ দিন জেলবন্দি রাখা হয় তাঁকে। সম্প্রতি মধ্যপ্রদেশ হাই কোর্টের নির্দেশে জামিনে মুক্ত হয়েছেন। বিজেপি (BJP) শাসিত মধ্যপ্রদেশের (Madhya Pradesh) এই ঘটনায় প্রশাসনের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষের অভিযোগ করেছে বিরোধীরা।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনাটি উজ্জয়িনী শহরের। ১৮ বছরের যুবকের নাম আদনান মনসুরি। গত ১৭ জুলাই আদনানের বাড়ির সামনে দিয়ে যাচ্ছিল ভগবান মহাকাল বা শিব পুজোর একটি শোভাযাত্রা। ওই সময় নিজের বাড়ির ছাদে দাঁড়িয়ে ছিলেন আদনান, তাঁর নাবালক ভাই এবং এক তুতো ভাই। অভিযোগ তারা মিছিল দেখে থুতু ফেলেছিল। আচমকা মিছিল থেকে এক ব্যক্তি চিৎকার করে, ‘ওরা থুতু ফেলেছে’।

 

[আরও পড়ুন: ‘রামমন্দির বিধির লিখন, আমি সারথী মাত্র’, বলছেন আগে ডাক না পাওয়া আডবাণী]

এর পরেই হেনস্তা শুরু হয়। তিন ভাইকে হেফাজতে নেয় পুলিশ। মামলা করেন সাওয়ন লট নামের এক ব্যক্তি। একদিন পরে আদনানের বাড়ি গুঁড়িয়ে দেওয়া হয় বুলডোজারে। স্থানীয় প্রশাসন জানায়, দখলি জমিতে থাকা বাড়ি ভাঙা হয়েছে। বাড়ি ভাঙার সময় ডিজে, ঢোল বাজিয়ে নাচতে দেখা যায় স্থানীয় যুবকদের। এই বিষয়ে বিজেপির স্থানীয় মুখপাত্র আশিস আগরওয়াল বলেন, “যারা ভবগান শিবকে অসম্মান করবে তাদের শিব তাণ্ডবের জন্যও তৈরি থাকতে হবে।”

 

[আরও পড়ুন: ১৬ ছক্কায় ফিন অ্যালেনের বিশ্বরেকর্ড, কিউয়ি ঝড়ে উড়ে গেল পাকিস্তান]

পুলিশ সূত্রে জানা গিয়েছে, আদনান এবং তার ভাইদের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত, শত্রুতার প্রচার, ধর্মীয় সমাবেশে বিঘ্ন ঘটানো এবং দুর্বৃত্তায়নের অভিযোগ আনা হয়েছিল। যদিও নাবালক দুই ভাই জামিন মুক্ত হয় আগেভাগে। পাঁচ মাস জেলে থাকার পর সম্প্রতি মধ্যপ্রদেশের হাই কোর্টের নির্দেশে ছাড়া পান আদনান। যেহেতু মামলাকারী এবং সাক্ষী জানান, অভিযুক্তকে চেনেনই না। এখন প্রশ্ন উঠছে, কীসের ভিত্তিতে মামলা হয়েছিল, হেনস্তাই কি উদ্দেশ্য ছিল?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement