shono
Advertisement

ভারতরত্ন নরসিমা রাও, চরণ সিংকে, মাস্টারস্ট্রোক মোদির, সর্বোচ্চ সম্মান স্বামীনাথনকেও

একসঙ্গে তিনজনের হাতে তুলে দেওয়া হবে দেশের সর্বোচ্চ সম্মান। দুই প্রাক্তন প্রধানমন্ত্রী ছাড়াও ভারতরত্ন পাবেন বিজ্ঞানী এম এস স্বামীনাথনও। শুক্রবার টুইট করে এই খবর জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 12:56 PM Feb 09, 2024Updated: 02:30 PM Feb 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসঙ্গে ভারতরত্ন (Bharat Ratna) পাচ্ছেন তিনজন। দুই প্রাক্তন প্রধানমন্ত্রী চরণ সিং (Charan Singh) ও পি ভি নরসিমা রাওয়ের (PV Narsimha Rao) পাশাপাশি দেশের সর্বোচ্চ সম্মান দেওয়া হবে বিজ্ঞানী এম এস স্বামীনাথনকেও। শুক্রবার টুইট করে এই খবর জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বিশেষজ্ঞদের মতে, লোকসভা নির্বাচনের আগে এই ঘোষণা আসলে মোদির মাস্টারস্ট্রোক। ভারতের ইতিহাসে ‘যোগ্য অথচ ব্রাত্য’দের হাতে দেশের সর্বোচ্চ সম্মান তুলে দিয়ে ‘পক্ষপাতিত্বের’ বদনাম ঘোচালেন প্রধানমন্ত্রী। 

Advertisement

১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন পি ভি নরসিমা রাও। আর্থিক উদারীকরণের মাধ্যমে আধুনিক ভারতের অর্থনীতিকে নয়া দিশা দেখিয়েছিল নরসিমার সরকার, এমনটাই মনে করেন বিশেষজ্ঞদের অনেকেই। কিন্তু কংগ্রেস থেকে প্রাপ্য সম্মান পাননি নরসিমা রাও, একাধিকবার এই কথা শোনা গিয়েছে মোদির মুখে। অল্প সময়ের জন্য প্রধানমন্ত্রী হলেও চৌধুরি চরণ সিংয়ের আমলে কৃষকদের জন্য নানা সংস্কার করে কেন্দ্র। কিন্তু সেভাবে স্বীকৃতি পায়নি তাঁর কাজ। 

[আরও পড়ুন: স্বস্তিতে লালুর পরিবার, নিয়োগ দুর্নীতিতে জামিন রাবড়ি দেবী ও দুই কন্যার]

লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস ও জনতা দলের দুই প্রাক্তন প্রধানমন্ত্রীকে ভারতরত্ন দেওয়ার কথা জানালেন মোদি। দুই পূর্বসূরির অবদান নিয়ে বিস্তারিত টুইট করেন তিনি। কেবল প্রধানমন্ত্রী হিসাবে নয়, নিজেদের রাজ্যে মন্ত্রী থাকাকালীনও কীভাবে নিজেদের দায়িত্ব পালন করে গিয়েছেন দুই নেতা, সেই কথাও উঠে এসেছে মোদির টুইটে। উল্লেখ্য, শোনা যাচ্ছে এনডিএতে যোগ দিতে চলেছে চরণ সিংয়ের নাতির দল আরএলডি। সেই জল্পনার পরেই ভারতরত্ন পেলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। খবর পেয়েই আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরি বলেন, “হৃদয় জিতে নিয়েছে”।

দুই প্রাক্তন প্রধানমন্ত্রী ছাড়াও ভারতরত্ন দেওয়া হবে বিজ্ঞানী এম এস স্বামীনাথনকেও। সবুজ বিপ্লবের জনক বলেই এই কৃষিবিজ্ঞানীকে চেনে অনেকে। ভার‍তের কৃষি ব্যবস্থাকে আমূল বদলে দিতে স্বামীনাথনের অবদানকে স্বীকৃতি দিতেই ভারতরত্ন দেওয়া হবে।

[আরও পড়ুন: মোদি ক্ষমতায় ফিরলেও ২০১৯ লোকসভার তুলনায় কমবে আসন? প্রকাশ্যে সমীক্ষার রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement