shono
Advertisement
Pariksha Pe Charcha

মোদির 'পরীক্ষা পে চর্চা'র খরচ কয়েক কোটি! নিট-নেট কেলেঙ্কারির মধ্যেই প্রকাশ্যে তথ্য

প্রতি বছর পরীক্ষা পে চর্চার খরচ বেড়েই চলেছে।
Published By: Subhajit MandalPosted: 05:24 PM Jun 22, 2024Updated: 08:45 PM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NEET এবং ইউজিসি নেট (UGC NET) পরীক্ষায় ব্যাপক কেলেঙ্কারির অভিযোগে সরকার যখন বিদ্ধ ঠিক তখনই প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য। প্রতিবছর ঘটা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে 'পরীক্ষা পে চর্চা' করেন, তাঁর খরচ বাবদ সরকারি কোষাগার থেকে খরচ হয় কোটি কোটি টাকা। শুধু তাই নয়, প্রতিবছরই এই মেগা আয়োজনের খরচ বাড়ছে।

Advertisement

কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) করা একটি আরটিআইয়ের জবাবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক জানিয়েছে, ২০২৩ সালে প্রধানমন্ত্রীর পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে সরকারি কোষাগার থেকে ব্যয় হয়েছে প্রায় ১০ কোটি ৪ লক্ষ টাকা! প্রধানমন্ত্রী পরীক্ষা পে চর্চা শুরু করেন ২০১৮ সালে। গত ৬ বছরে এই অনুষ্ঠানের খরচ বেড়েছে ১৭৫ শতাংশ। ২০২৪ সালের হিসাবেও চাওয়া হয়েছিল আরটিআইয়ে। যদিও শিক্ষা মন্ত্রক সেই হিসাব এখনও জানাতে পারেনি।

[আরও পড়ুন: ‘ডিজিটাল অ্যারেস্ট’-এর হুমকি! দিল্লি পুলিশ পরিচয়ে ৩ কোটি হাতাল জালিয়াতরা]

'দ্য ওয়্যার'-এর দাবি অনুযায়ী আরটিআইয়ে (RTI) শিক্ষামন্ত্রক জানিয়েছে, ২০১৮ সালে যখন পরীক্ষা পে চর্চা শুরু হয়। তখন এই অনুষ্ঠানের জন্য সরকারি কোষাগার থেকে খরচ হয় ৩.৬৭ কোটি টাকা। ২০১৯-এ খরচ হয়েছিল ৪.৯৩ কোটি, ২০২০ সালে পরীক্ষা পে চর্চায় খরচ হয়েছিল ৫.৬৯ কোটি টাকা। ২০২১ সালে ৬ কোটি এবং ২০২২ সালে ৮.৬১ কোটি টাকা খরচ হয়েছে। অর্থাৎ ধারাবাহিকভাবে প্রতি বছর পরীক্ষা পে চর্চায় কোটি কোটি টাকা খরচ করছে কেন্দ্র। সেই খরচের বহর প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে।

[আরও পড়ুন; ‘বাচ্চা চুরি করতে এসেছিস’, বলেই ইদের মেলায় যুবককে গণধোলাই, বারাসতের পর এবার বারাকপুর]

বিরোধীরা আগেই এই পরীক্ষা পে চর্চার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলতেন। অনেকেরই দাবি, এটা আসলে প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) আত্মপ্রচারেরই মাধ্যম। সাম্প্রতিক অতীতে নিট, এবং নেট নিয়ে কেলেঙ্কারির যা যা অভিযোগ প্রকাশ্যে আসছে, তাতে মোদির 'পরীক্ষা পে চর্চা' নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে আগেই মোদিকে কটাক্ষ করে বলে দিয়েছেন, "এবার পরীক্ষা পে চর্চা হবে না!" বস্তুত পরীক্ষা পে চর্চায় খরচের যা বহর, তাতে নতুন করে এটা নিয়ে চর্চার অবকাশ রয়েছে বইকি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • NEET এবং ইউজিসি নেট পরীক্ষায় ব্যাপক কেলেঙ্কারির অভিযোগে সরকার যখন বিদ্ধ ঠিক তখনই প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য।
  • প্রতিবছর ঘটা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে 'পরীক্ষা পে চর্চা' করেন, তাঁর খরচ বাবদ সরকারি কোষাগার থেকে খরচ হয় কোটি কোটি টাকা।
  • শুধু তাই নয়, প্রতিবছরই এই মেগা আয়োজনের খরচ বাড়ছে।
Advertisement